২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেলবোর্ন টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ তিন দিনেই ওয়েস্ট ইন্ডিজকে কোণ্ঠাসা করে মেলবোর্নে দ্বিতীয় টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। ৪৫৯ রানের লিড নিয়ে কার্যত চালকের আসনে স্বাগতিকরা। সফরকারীদের ২৭১ রানে অলআউট করে প্রথম ইনিংস থেকে ২৮০ রানে এগিয়ে থাকার পরও প্রতিপক্ষকে ফলোঅন না করিয়ে ফের ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অসি অধিনায়ক স্টিভেন স্মিথ। নিজেদের ব্যাটিং ও বোলিং বিভাগকে ঝালিয়ে নেয়ার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত বলে ধারণা করা হচ্ছে। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৭৯ রান। ৭০ রান নিয়ে অপরাজিত স্মিথ। ব্যক্তিগত ১৮ রানে তার সঙ্গী মিচেল মার্শ। ৩ উইকেটে ৫৫১ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল তিন টেস্টে সিরিজে ১-০তে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া।

এক পেশে এ সিরিজে অসিদের এখন যে মানসিকতা তাতে মনে হচ্ছে ব্যর্থতার গ-িতে থাকা ক্যারিবীয়দের তারা রানের পাহাড়ে চাপা দেবে। তৃতীয় টেস্টের বিষয়টি মাথায় রেখেই সতীর্থদের অতিমাত্রায় বোলিংয়ের চাপে না ফেলার উদ্দেশে উইন্ডিজকে ফলোঅনে না ফেলে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্মিথ। পেসার জেমস প্যাটিনসন যেমন বলেন, ‘আমরা শুধু মাত্র সঠিক স্থানে বোলিংটা অব্যাহত রেখেছি। উইকেটে এখনও কিছুটা প্রাণ রয়েছে। একটা পর্যায়ে গিয়ে আমরাও বোলিং করব। তবে এর আগে দলীয় সংগ্রহটিকে আরও পরিপুষ্ট করে নিতে চাই।’ সেই লক্ষ্যে তৃতীয় দিনই অসি ব্যাটসম্যানরা রান তোলার গতি বাড়িয়ে দিয়েছিল। ফলে তারা কয়েকটি উইকেট হারায়। ম্যাচের ১১তম ওভারের মধ্যেই দলের দুই ওপেনিং ব্যাটসম্যানকে সাজঘরে ফিরতে হয়।

উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান জো বার্নসকে (৪) দ্বিতীয় সিøপে ক্রেইগ ব্রেথওয়েটের তালুতে তুলে দেয়ার পর ডেভিড ওয়ার্নারের উইকেটটি তুলে নিয়ে প্রশংসা কুড়িয়েছেন অভিষিক্ত কার্লো ব্রেথওয়েট। গালি অঞ্চলে হোল্ডারের হাতে ধরা পড়েন ওয়ার্নার (১৭)। এরপর মাঠে নেমে বেশ মারমুখী ব্যাটিং করছিলেন প্রথম ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান উসমান খাজা। কিন্তু হোল্ডারের বলে প্যাডেল ড্রাইভ করতে গিয়ে উইকেটরক্ষক রামদিনের হাতে ধরা পড়েন তিনি। বিদায়ের আগে ৬১ বলে ৫৬ রান সংগ্রহ করেন পাকিস্তানী বংশোদ্ভূত এই অসি ক্রিকেট তারকা। এত কিছুর পরও অসি ইনিংসের লাগাম টেনে ধরতে পারেনি ক্যারিবীয়রা। দিন শেষে ঠিকই বড় আরেকটি ইনিংসের চোখ রাঙ্গানি দেখতে হচ্ছে তাদের।

এর আগে চা বিরতির আগ মুহূর্তে আগের দিনের ৬ উইকেটে ৯১ রান সংগ্রহকারী ক্যারিবীয় ব্যাটসম্যানদের সংগ্রামী ইনিংসের ইতি ঘটানোর কাজে বড় ভূমিকা রাখেন পেসার জেমস প্যাটিনসন। গালি অঞ্চলে স্মিথের ক্যাচ বানিয়ে তিনি ফিরিয়ে দেন প্রতিরোধ সংগ্রামে নামা ব্রাভোকে (৮১)। ফলে ৭২ রানের বিনিময়ে চার উইকেট নিজের নামের পাশে লিখিয়ে নেন এই অসি বোলার। এর আগে কার্লোস ব্রেথওয়েটকে ফেরান (৫৯) স্পিনার নাথান লেয়ন। টেলএন্ডার কেমার রোচ ও টেইলর করেন যথাক্রমে ২২ ও ১৫ রান। ওই দুটি উইকেট নেন যথাক্রমে লেয়র ও প্যাটিনসন।