২০ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই দিন পর পুঁজিবাজারে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় দিনে পতনে থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশের উভয় পুঁজিবাজার। চলতি সপ্তাহের আগের দুইদিন উভয় পুঁজিবাজারে মূল্যসূচকের পতন হয়েছিল। তবে লেনদেনের পরিমাণ কমেছে উভয় পুঁজিবাজারে।

বাজার সংশ্লিষ্টদের মতে, ডিসেম্বর ক্লোজিংয়ের শেষে এসে প্রাতিষ্ঠানিক ও সাধারণ বিনিয়োগকারীরা নতুন করে বড় বিনিয়োগে যাচ্ছে না। যার কারণে শেয়ার বিক্রির কিছুটা চাপ থাকলেও ক্রেতা সঙ্কটে লেনদেনে তেমন কোন প্রভাব নেই। সার্বিকভাবে লেনদেনে খুব বেশি নড়চড় হচ্ছে না। চার শ’ কোটির আশপাশেই ঘুরপাক খাচ্ছে প্রধান বাজারে লেনদেন। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও নতুন করে পোর্টফলিও বা পত্রকোষ সাজানোর কারণে কিছুটা ঢিমেতালে চলছে লেনদেন। আগামীতে বাজার তার হারানো গতি ফিরে পাবে বলে তাদের আশাবাদ।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে মঙ্গলবার ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স ৪.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৯৬.৮১ পয়েন্টে। এর আগে সোমবার ১০.১৮ পয়েন্ট ও রবিবার ৫.৮০ পয়েন্ট কমেছিল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবারে আগের ধারাবাহিকতা থেকে বের হয়ে সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। শুরু থেকেই বেশিরভাগ কোম্পানির দর বাড়ছিল। সারাদিনে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১২৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

এদিকে সোমবার সূচকের পতন হলেও লেনদেনের পরিমাণ বাড়ে। মঙ্গলবার আবার সূচক বেড়েছে তবে লেনদেনের পরিমাণ কমেছে। মঙ্গলবার ৩৯০ কোটি ২৩ লাখ ৪৩ হাজার টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ সোমবার ছিল ৪১৩ কোটি ৩১ লাখ ৩৮ হাজার টাকা। ৃদিনটিতে লেনদেনের শীর্ষে রয়েছে এসিআই। এ দিন কোম্পানিটির ১৮ কোটি ২২ লাখ ৫৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার হয়েছে ১৬ কোটি ৮৩ লাখ ১৬ হাজার টাকা। ১৫ কোটি ৬২ লাখ ১৪ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মা। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে : এমারেল্ড অয়েল, কাশেম ড্রাইসেল, এসিআই ফরমুলেশন, সিঙ্গারবিডি, কেডিএস এক্সেসরিজ।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : মুন্নু সিরামিক, ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, ইবনে সিনা, আইপিডিসি, গ্রীন ডেল্টা, অগ্রণী ইন্স্যুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, ফাস ফাইন্যান্স, এসিআই ফর্মুলেশন ও ডেল্টা ব্র্যাক হাউজিং।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : সামাতা লেদার, যমুনা ওয়েল, মাইডাস ফাইন্যান্স, বিআইএফসি, ন্যাশনাল টি, মেঘনা কনডেন্স মিল্ক, সোনারগাঁও টেক্সটাইল, ফারইস্ট লাইফ, রংপুর ফাউন্ড্রি ও জাহিন স্পিনিং।

এদিন সিএসইর সিএসসিএক্স ১২.৩৪ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৫৩৪.৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের দিনের যা কমেছিল ২০.৭২ পয়েন্ট। সোমবারের ২২ কোটি ২১ লাখ ৫০ হাজার টাকার লেনদেন কমে মঙ্গলবার হয়েছে ২১ কোটি ৮৪ লাখ ২ হাজার টাকা। লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর।