১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেন্টমার্টিনে কুকুরের উপদ্রব ॥ হামলার শিকার কচ্ছপ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ দেশের সর্ব দক্ষিণে প্রবালদ্বীপ খ্যাত সেন্টমার্টিন দ্বীপে বেওয়ারিশ কুকুরের হামলার শিকার হয়ে ব্যাপক হারে মারা পড়ছে ডিমওয়ালা মা কচ্ছপ। গভীর সমুদ্র থেকে সেন্টমার্টিন দ্বীপের সৈকতের বেলাভূমিতে ডিম ছাড়ার জন্য এসে দ্বীপের বেওয়ারিশ কুকুরের হামলার শিকার হচ্ছে ডিমওয়ালা সব মা কচ্ছপ। সেন্টমার্টিন দ্বীপে বর্তমানে পরিবেশ অধিদফতরের কার্যক্রম না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করে সচেতন মহল।

আগে পরিবেশ অধিদফতরের কর্মচারীদের সাহায্যে একাধিক পয়েন্টে প্রাকৃতিক উপায়ে ডিম থেকে বাচ্চা ফুটানোর ব্যবস্থাও ছিল। ওয়াচারগণ সৈকত থেকে ডিমগুলো সংগ্রহ করে এনে প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে ডিম থেকে বাচ্চা ফুটিয়ে তা সাগরে ছেড়ে দিত। এখন জনবল নেই। ফলে একদিকে বেওয়ারিশ কুকুরের হামলার শিকার হয়ে ব্যাপক হারে মারা পড়ছে ডিমওয়ালা মা কচ্ছপ, অপরদিকে সৈকতে বালিয়াড়িতে পড়ে থাকা কাছিমের ডিমগুলোও বেওয়ারিশ কুকুরদের খাদ্যে পরিণত হচ্ছে।

কক্সবাজার পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সর্দার শরিফুল ইসলাম বলেন, এখন কচ্ছপের ডিম ছাড়ার ভরা মৌসুম। সেন্টমার্টিন দ্বীপে বেওয়ারিশ কুকুরের হামলার শিকার হয়ে ডিমওয়ালা মা কচ্ছপ ব্যাপক হারে মারা পড়ছে বলে আমরাও খবর পেয়েছি কিন্তু করার কিছুই নেই। একদিকে বরাদ্দের অভাব, অন্যদিকে আদালতের নিষেধাজ্ঞা। অতি উৎসাহী এবং অতি পরিবেশবাদীরা সেন্টমার্টিন দ্বীপে বেওয়ারিশ কুকুর নিধনের ওপর রিট করলে বিজ্ঞ আদালতের আদেশে সেন্টমার্টিন দ্বীপে বেওয়ারিশ কুকুর নিধন বন্ধ রয়েছে। সেন্টমার্টিন দ্বীপের সচেতন বাসিন্দাগণ জানান, নিধন বন্ধ থাকায় বেওয়ারিশ কুকুরের সংখ্যা অস্বাভাবিক হারে বেড়ে যাচ্ছে। বেওয়ারিশ কুকুরের উপদ্রবে জনজীবনও অতিষ্ঠ হয়ে পড়ছে।

৩০ হাজারের জন্য মাত্র এক

নিজস্ব সংবাদদাতা, আমতলী (বরগুনা), ২৯ ডিসেম্বর ॥ বরগুনার আমতলী উপজেলার সর্ববৃহৎ গাজীপুর বন্দরের ৩০ হাজার লোকের জন্য একটি মাত্র গণশৌচাগার। এতে হাটে আসা মানুষের চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে। স্থানীয়দের অভিযোগ বছরের পর বছর গণশৌচাগারটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকলেও কোন সংস্কার হচ্ছে না। গাজীপুর বন্দর দক্ষিণাঞ্চলের বৃহৎ হাট। শতবর্ষ পূর্বে এ বাজারটি প্রতিষ্ঠিত হয়।

মু-া সম্মেলন

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২৯ ডিসেম্বর ॥ মঙ্গলবার মহাদেবপুরে উলগুলানের মহানায়ক বিরসা মু-া দিবস উপলক্ষে দুইদিন ব্যাপী মু-া সম্মেলনের সমাপ্তি হয়েছে। সোমবার জাতীয় সংসদের হুইপ আলহাজ শহীদুজ্জামান সরকার বাবলু এমপি অনুষ্ঠানের উদ্বোধন করেন। জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মু-ার সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাধন চন্দ্র মজুমদার এমপি, ছলিম উদ্দীন তরফদার সেলিম এমপি প্রমুখ।