২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ম্যানচেস্টার ইউনাইটেড-চেলসি দ্বৈরথ অমীমাংসিত

স্পোর্টস রিপোর্টার ॥ সময়টা খারাপ যাচ্ছে চেলসির। তাই বলে তো আর চিরপ্রতিদ্বন্দ্বীদের ছেড়ে কথা বলবে না! হয়েছেও তা। সোমবার রাতে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে গোলশূন্য ড্র করে দ্য ব্লুজরা।

নিজেদের মাঠ ওল্ডট্রাফোর্ডে আধিপত্য বিস্তার করে খেলেছে রেড ডেভিলসরাই। তবে ম্যাচ জিততে পারতে বর্তমান চ্যাম্পিয়নারাও। গাস হিডিঙ্কের শিষ্যরাও কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেন। তবে আগের ম্যাচের হতাশাজনক হার কাটিয়ে জয়ের ধারায় ফিরেছে আর্সেনাল। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে গানার্সরা ২-০ গোলে হারায় বোর্নমাউথকে। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে পৌঁছে গেছে আর্সেনাল। তবে মঙ্গলবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে জয় পেলে ফের এক নম্বরে উঠে যাবে চমক দেখানো লিচেস্টার সিটি। আগের ম্যাচে লিচেস্টারকে মাটিতে নামানো লিভারপুল আজ মাঠে নামছে। এ্যাওয়ে মাচে দ্য রেডসদের প্রতিপক্ষ সান্ডারল্যান্ড। স্বাগতিকদের বিপক্ষে সতর্ক থেকেই ময়দানী লড়াইয়ের কথা জানিয়েছেন দলটির কোচ জার্গেন ক্লপ।

আগের ম্যাচে সাউদাম্পটনের কাছে ৪-০ গোলে হেরে পয়েন্ট তালিকার শীর্ষে যাওয়ার সুযোগ হাতছাড়া করেছিল আর্সেনাল। তবে বোর্নমাউথের বিপক্ষে আর আফসোস করতে হয়নি গানার্সদের। মেসুত ওজিলের দুর্দান্ত নৈপুণ্যে জয় পায় তারা। ১৯ ম্যাচ শেষে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেন ওয়েঙ্গারের দল। এক ম্যাচ কম খেলে লিচেস্টার সিটির সংগ্রহ ৩৮ পয়েন্ট। ড্র করার কারণে ইপিএলে টানা ছয় ম্যাচ জয়বঞ্চিত থাকতে হলো ম্যানইউকে। ১৯ ম্যাচ শেষে ৩০ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে। অন্যদিকে কিছুটা উন্নতি হয়েছে চেলসির। ১৫ থেকে ১৪ নম্বর অবস্থানে উঠে এসেছে গতবারের শিরোপাজয়ীরা। ১৯ ম্যাচ শেষে চেলসির সংগ্রহ ২০ পয়েন্ট।

নিজেদের মাঠে বোর্নমাউথের বিপক্ষে দারুণভাবে জ্বলে উঠেন জার্মান মিডফিল্ডার মেসুত ওজিল। ২৭ মিনিটে স্বাগতিকদের প্রথম গোলটির নেপথ্যের কারিগর তিনি। ওজিলের ক্রস থেকে দারুণ হেডে আর্সেনালকে এগিয়ে নেন গাব্রিয়েল পাউলিস্ট। বিরতির পর ৬৩ মিনিটে ওজিল নিজেই করেম ম্যাচের দ্বিতীয় গোলটি।

ইপিএলে চেলসি ও ম্যানইউ দু’দলই বেশ দুঃসময়ে আছে। এই কঠিন সময়ে তারা একে অপরের মুখোমুখি হয়। দুই দলের দুই গোলরক্ষক ডেভিড ডি গিয়া ও থিবো কর্টোয়ার দারুণ কিছু সেভে লুইস ভ্যান গাল ও গাস হিডিঙ্কের শিষ্যদের পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে। ওল্ডট্রাফোর্ডে জয় না পেলেও ভক্তদের চাওয়া মতো আক্রমণাত্মক ফুটবলই খেলে ইউনাইটেড। ওয়েন রুনিরা প্রতিপক্ষের রক্ষণে ভীতি ছড়িয়েছেন, গত কয়েক ম্যাচে যেটা মোটেও করতে পারেননি তারা। প্রতিপক্ষের মাঠে ২৩ অগাস্টের পর লীগের কোন ম্যাচ জিততে পারেনি চেলসি। নিষেধাজ্ঞার কারণে দলের সেরা স্ট্রাইকার দিয়াগো কোস্তার অনুপস্থিতি কাজটা আরও কঠিন করে তোলে। অন্য স্ট্রাইকারদের চোটে শেষ পর্যন্ত কোন জোড়াতালি দিয়ে নামতে হয় চেলসিকে। শেষ পর্যন্ত ড্র’র সান্ত¡না নিয়ে মাঠ ছাড়ে তারা। ম্যাচ শেষে ম্যানইউ কোচ লুইস ভ্যান গাল বলেছেন, পদত্যাগ করার মতো কোন কারণ না কি তিনি দেখছেন না!

দারুণ এক কীর্তি গড়েছেন আর্সেনাল গোলরক্ষক পিটার চেক। ইংলিশ লীগে সবচেয়ে বেশি ম্যাচে গোলপোস্ট অক্ষত রাখার রেকর্ড এখন এই চেক গোলরক্ষকের। প্রিমিয়ার লীগে ১৬৯ ম্যাচ গোলপোস্ট অক্ষত রাখার রেকর্ড ছিল জেমসের। বোর্নমাউথের সঙ্গে ২-০ গোলের জয়ের ম্যাচে সেটা টপকে গেছেন চেক। ১৭০ ম্যাচে গোল না খাওয়ার রেকর্ড এখন আর্সেনাল গোলরক্ষকের। শুধু আর্সেনাল বললে কেমন যেন লাগে না! চেক তো আসলে চেলসির জার্সিতে মুখোশ পরা গোলরক্ষকের নাম। আর্সেনালে এসেছেন এই মৌসুমেই। চেলসির হয়ে সাফল্য ভরা ১১ মৌসুমে ১৬২ ম্যাচে গোল খাননি তিনি। আর এই মৌসুমে আর্সেনালের জার্সিতে ৮ ম্যাচ নিরাপদ রাখেন গোলপোস্ট।