২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষিণ আফ্রিকার টার্গেট ৪১৬

  • ডারবান টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ডারবান টেস্টে জয়ের জন্য দক্ষিই আফ্রিকার টার্গেট ৪১৬ রান। মঙ্গলবার চতুর্থ দিন এ রিপোর্ট লেখার সময় ২৫ ওভারে ৩ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ৯৫ রান। ৩০৩ ও ৩২৬ রানে অলআউট হয় সফরকারী ইংল্যান্ড। আর প্রথম ইনিংসে প্রোটিয়ারা গুটিয়ে যায় ২১৪ রানে। ৩ উইকেটে ১৭২ রান নিয়ে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে ইংলিশরা। অতিথিরা এদিন বাকি ৭ উইকেট হারিয়ে আরও ১৫৪ রান যোগ করে এ্যালিস্টার কুকের দল। সর্বোচ্চ ৭৯ রান আসে সাত নম্বরে নামা জনি বেয়ারস্টোর ব্যাট থেকে। এছাড়া জো রুট ৭৩, নিক কম্পটন ৪৯, জেমস টেইলর ৪২, এ্যালেক্স হেলস ২৬, ক্রিস ওকস ২৩ রান করে সাজঘরে ফেরেন। দক্ষিণ আফ্রিকার হয়ে স্পিনার ড্যান পিয়েডট ৫ ও ভ্যান জল নেন ৩ উইকেট।

ম্যাচে কোণ্ঠাসা প্রোটিয়াদের জন্য দুঃসংবাদ ফের চোটের কবলে পড়েছেন প্রধান স্ট্রাইক বোলার ডেল স্টেইন। সোমবার ম্যাচের তৃতীয় দিন বল করার সময় কাঁধে চোট পান এই পেসার। গত ভারত সফরে একই কারণে প্রথম টেস্টের পর আর মাঠে নামতে পারেননি স্টেইন। ‘ডেল একজন অভিজ্ঞ বোলার। টেস্টের থেকেই ওর বল করতে সমস্যা হচ্ছিল। দ্বিতীয় ইনিংসে দু-বার একই পরিস্থিতিতে পড়ায় আর বল না করার সিদ্ধান্ত নেয়া হয়।’ চার ম্যাচের দীর্ঘ সিরিজে প্রথম টেস্ট খেলছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড।

আফগানিস্তান সেরা দশে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা দশে উঠে এসেছে আফগানিস্তান। জিম্বাবুইয়েকে প্রথম ওয়ানডেতে ৪৯ রানে হারায় এশিয়ান ক্রিকেটের নতুন শক্তি আফগানরা। শারজায় ৩৮.৫ ওভারে ১৩১ রানে অলআউট হয় আফগানিস্তান। এরপর প্রতিপক্ষ জিম্বাবুইয়েকে ৮২ রানে (৩০.৫ ওভার) গুড়িয়ে দেয় তারা। এটি আফনাদের ওয়ানডে ইতিহাসের ৫০তম জয়। মরুর দেশ আমিরাতে পাঁচ ম্যাচ সিরিজের শুরুটা দারুণভাবে করে আসগর স্টানিকজাই বাহিনী। ওয়ানডে শুরুর আগে ১২ নম্বরে ছিল আফগানিস্তান। অন্যদিকে প্রতিপক্ষ জিম্বাবুইয়ে ছিল ১০ নম্বরে। কিন্তু নিজেদের মাইলস্টোন ৫০তম জয়ের পরই উল্টে যায় সমীকরণ। অন্যদিকে র‌্যাঙ্কিয়ে যথারীতি শীর্ষে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে ক্রিকেটের মোড়ল ভারত। তৃতীয় স্থানে এবি ডি ভিলিয়ার্সের দক্ষিণ আফ্রিকা। পরের দুটি স্থানে যথাক্রমে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাÑ যারা বর্তমানে পাঁচ ওয়ানডের সিরিজ খেলছে। প্রথম ম্যাচ জিতে ১-০তে এগিয়ে কিউইরা। সিজিরটা ব্রেন্ডন ম্যাককুলামের দল ৪-১এ জিততে পারলে প্রোটিয়াদের হটিয়ে তিনে উঠে আসবে তারা।