১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৮ হাজার কেজি ওজনের লাড্ডু!

৮ হাজার কেজি ওজনের লাড্ডু!

এবার ৮ হাজার ৩শ’ ৬৯ কেজি ওজনের লাড্ডু বানিয়ে গিনেজ রেকর্ড গড়লেন ভারতের এক মিষ্টির দোকানি। ‘মহা লাড্ডু’ নামের এই লাড্ডুটি চলতি বছরের গণেশ পূজার সময় তৈরি করেছিলেন সালাদি ভেংকটেশ্বর রাও নামে অন্ধ্র প্রদেশের এই বাসিন্দা। গত সোমবার গিনেজ কর্তৃপক্ষ তার কাজের স্বীকৃতি দেয়। গিনেজ কর্তৃপক্ষ বলছে, সালাদি ভেংকটেশ্বর রাওয়ের তৈরি এই লাড্ডুটি বিশ্বের একক বৃহত্তম। এর আগে এত বড় লাড্ডুর নাম শোনা যায়নি। আরও মজার বিষয় হল, গত ১৫ সেপ্টেম্বর ১৫ জন কারিগর মিলে মাত্র ১২ ঘণ্টায় এই বিশালাকার ওই লাড্ডুটি তৈরি করে। এটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে ২ হাজার ৯০০ কেজি চিনি, ২ হাজার ৩০০ কেজি ডাল, ১ হাজার ১০০ কেজি গাওয়া ঘি, ৭০০ কেজি চিনি, ৮০০ কেজি কাজুবাদাম ও কিশমিশ, ৪০ কেজি এলাচ এবং ১০ কেজি অন্যান্য দ্রব্য।

রেকর্ডের খবর শোনার পর শ্রীভক্ত অঞ্জনা সুইটসের মালিক ভেংকটেশ্বর রাও বলেন, এটা আমার লাড্ডু তৈরির পঞ্চম রেকর্ড। আমাদের দোকানের কারিগরদের অক্লান্ত পরিশ্রম, ভগবান গণেশের আশীর্বাদে আমরা এই রেকর্ড গড়তে পেরেছি। এ বছর অবশ্য ৬ শ’ কেজি ওজনের আরও একটি লাড্ডু তৈরি করেন তিনি। তবে এখানেই থামতে চান না রেকর্ডপ্রিয় এই মিষ্টির দোকানি।

তিনি বলেন, আমাদের পরবর্তী টার্গেট কোভা ( দুধ ও মিষ্টি দিয়ে বানানো একপ্রকার স্থানীয় খাবার) তৈরি করা। আগামীতে আমরা ৫শ’ কেজি ওজনের কোভা তৈরি করতে চাই। তিনি বলেন, এই কোভাটি আমরা মহারাষ্ট্রের সাঁইবাবার নামে উৎসর্গ করতে চাই।

এর আগে ২০১১ সালে ৫ হাজার ৫৭০ কেজি, ২০১২ সালে ৬ হাজার ৫৯৯ কেজি, ২০১৩ সালে ৭ হাজার ১৩২ কেজি, ২০১৪ সালে ৭ হাজার ৮৫৮ কেজি ওজনের লাড্ডু তৈরি করে রেকর্ড গড়েন ভেংকটেশ্বর রাও। এনডিটিভি ও মিডডে অবলম্বনে।