২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুর জন্মদিনে আগামী বছর ১৭ মার্চ থেকে সারাদেশে স্বাস্থ্যসেবা সপ্তাহ

স্টাফ রিপোর্টার ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে আগামী বছর থেকে ১৭ মার্চ সারাদেশে সপ্তাহব্যাপী ‘স্বাস্থ্য সেবা সপ্তাহ’ পালন করা হবে। দেশের সকল সরকারী ও বেসরকারী হাসপাতালে এ সেবা প্রদান করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে জনগণের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ সংক্রান্ত এক সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নুরুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল আহসান খান, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডাঃ মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডাঃ ইকবাল আর্সলান, বিএমডিসির চেয়ারম্যান, বিভিন্ন সরকারী মেডিক্যাল কলেজের অধ্যক্ষগণসহ মন্ত্রণালয় ও অধিদফতরের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সারাদেশের সরকারী ও বেসরকারী এ্যাম্বুলেন্স সুবিধা গ্রহণের জন্য মোবাইল ফোনে সেবা প্রদানের উদ্যোগ নিতে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। যে কোন মোবাইল ফোন থেকে ১৬২৬৩ নম্বরে যোগাযোগ করে যে কোন ব্যক্তি সহজে যেন এ্যাম্বুলেন্স সেবা পেতে পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। দেশের সকল সরকারী ও বেসরকারী এ্যাম্বুলেন্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা তৈরি করে দ্রুত উদ্যোগ গ্রহণ করতে নির্দেশ দেন মন্ত্রী। এক্ষেত্রে বেসরকারী প্রতিষ্ঠানকে স্বেচ্ছায় এই সেবায় অংশ নিতে আহ্বান জানানোর জন্য সভায় সিদ্ধান্ত নেয়া হয়। বর্তমানে ১৬২৬৩ নম্বরে ফোন করে দেশের যেকোন প্রান্ত থেকে স্বাস্থ্য সেবা পাওয়া যায়।

দেশের ৩১টি সরকারী মেডিক্যাল কলেজে বিশেষজ্ঞ শিক্ষকের সঙ্কট দূর করতে অবসর গ্রহণকারী অভিজ্ঞ শিক্ষকদের চুক্তিভিত্তিক বা সম্মানী প্রদান ভিত্তিতে ঢাকার বাইরে বিভিন্ন কলেজে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার উদ্যোগ গ্রহণ করার বিষয়ে সভায় আলোচনা হয়।

সভায় ইর্ণ্টানি চিকিৎসকদের প্রশিক্ষণকাল দুই বছর নির্ধারণ করা, কমিউনিটি ক্লিনিক বা উপজেলা থেকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা নেয়ার জন্য রেফারেল পদ্ধতির প্রবর্তন, এ্যানেস্থেসিস্ট সঙ্কট দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ বিষয়ে আলোচনা হয় ।

এর আগে মন্ত্রী মানসিক স্বাস্থ্য আইন প্রণয়ন বিষয়ে এক বৈঠকে সভাপতিত্বকালে দ্রুত আইনের খসড়া প্রণয়ন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি এ সময় মানসিক রোগীদের যথাযথভাবে চিহ্নিতকরণ, চিকিৎসা ও পুনর্বাসন প্রক্রিয়া নিশ্চিত করতে গুরুত্ব প্রদান করে আইনের খসড়া প্রস্তুত করতে কমিটিকে নির্দেশ প্রদান করেন। এছাড়াও মোহাম্মদ নাসিম মঙ্গলবার সচিবালয়ে ‘বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেশন মেকানিজম’-এর সভায় সভাপতিত্ব করেন।