১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অনিয়ম নিয়ে পরস্পরকে দুষছে আওয়ামী লীগ-বিএনপি

অনিয়ম নিয়ে পরস্পরকে দুষছে আওয়ামী লীগ-বিএনপি

অনলাইন ডেস্ক ॥ পৌরসভা নির্বাচন চলাকালে দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপি পরস্পরকে দোষারোপ করছে। সকালে ভোট গ্রহণ শুরু হবার ঘন্টাখানেক পরে বিএনপি’র একটি প্রতিনিধি দল ঢাকায় নির্বাচন কমিশনের সাথে দেখা করে ভোটে অনিয়মের অভিযোগ করেছে।

নির্বাচন কমিশন কার্যালয়ে এ অভিযোগ করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক। এ সময় তিনি ৬০টি কেন্দ্র দখলের অভিযোগও করেন। তবে পৌর নির্বাচনে আরো কারচুপির আশঙ্কা প্রকাশ করলেও বিএনপি জানিয়েছে তারা কোন অবস্থাতেই নির্বাচন বর্জন করবে না।

তবে এসব অভিযোগ নাকচ করে দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিএনপিকে দোষারোপ করছে। বিএনপি প্রতিনিধিদল নির্বাচন কমিশন ত্যাগ করার পরেই আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল সেখানে যায়। সে দলটির নেতৃত্ব দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

তিনি অভিযোগ করেন বিভিন্ন ভোটকেন্দ্র থেকে আওয়ামী লীগের পোলিং এজেন্টদের বের করে দিয়ে বিএনপি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে।

তবে সার্বিকভাবে নির্বাচন সুষ্ঠু হচ্ছে বলে তিনি জানিয়েছেন। এ সময় তারা বিভিন্ন ভোটকেন্দ্রের নাম উল্লেখ করে সেসব জায়গায় অনিয়মের বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করেছেন বলেও জানান মি: ইমাম।

অন্যদিকে আওয়ামী লীগের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলা হয়েছে, উত্তেজনা এবং বিশৃঙ্খলা সৃষ্টির জন্য বিএনপি নানা ধরনের অভিযোগ তুলছে।

বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণভাবে হচ্ছে বলে দাবী করেন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী।

বাংলাদেশে পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবার কিছুক্ষণ পরেই দেশের বিভিন্ন জায়গা থেকে অনিয়মের খবর পাওয়া যাচ্ছে।

দেশের বিভিন্ন জায়গায় কেন্দ্র দখল, রাতে ব্যালটে সিল মারা এবং ভোটারদের ভোটকেন্দ্র আসতে বাঁধা দেবার অভিযোগ এসেছে।

এমন অবস্থায় বেশ কয়েকটি কেন্দ্রে নির্বাচন কমিশন ভোট গ্রহণ স্থগিত করেছে।

যেসব জায়গা থেকে অনিয়মের খবর পাওয়া গেছে সেগুলো হচ্ছে কুমিল্লা, চট্টগ্রামের সীতাকুণ্ড, জামালপুর, মাদারীপুর এবং জামালপুর।

তবে ভোট গ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনের দিক থেকে সন্তুষ্ট। নির্বাচন কমিশন বলছে তারা ১৪টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করেছে। নির্বাচনে মোট কেন্দ্র সংখ্যা সাড়ে তিন হাজারের বেশি।

এবারই প্রথম দলীয় ভিত্তিতে এই স্থানীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলোর পাশাপাশি ভোটারদের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে।

সাত বছর পর আওয়ামী লীগ ও বিএনপি তাদের দলীয় প্রতীক নৌকা এবং ধানের শীষ নিয়ে এই প্রথম একটি নির্বাচনে মুখোমুখি হয়েছে। সূত্র: বিবিসি বাংলা