১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে নারী ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

বরিশালে নারী ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ সরবিন্দু বিশ্বাস (৯০), আলেয়া বেগম (৮৫), সফুরা বিবি (৯৫) ও সুমনা বিশ্বাস (৯৮)। তাদের সকলের বাড়ি জেলার গৌরনদী পৌর এলাকার ৪নং ওয়ার্ডের উত্তর পালরদী মহল্লায়। অনেক আগেই তারা বিধবা হয়েছেন। বুধবার অনুষ্ঠিতব্য পৌর নির্বাচনে তারা পায়ে হেঁটে ভোট দিতে এসেছিলেন ওই ওয়ার্ডের মৎস্য অবতরণ ভোট কেন্দ্রে। বেলা সাড়ে এগারোটার দিকে ভোট দিয়ে বের হওয়ার পর কেন্দ্রের সম্মুখে বসেই তাদের সাথে কথা হয় জনকন্ঠের এ স্টাফ রিপোর্টারের সাথে। এসময় কাঁপা কাঁপা স্বরে সরবিন্দু বিশ্বাস বলেন, কষ্ট হইরা ভোট দিতে আইছি, মোগো পছন্দের লোকরে (প্রার্থীকে) ভোটও দিছি। মোনে হয় এইডাই জীবনের শ্যাষ ভোট। প্রায় একইভাবে সুমনা বিশ্বাস বলেন, বয়সতো আর কম হয়নায়। তাই যেকোন সময় ভগবানের ডাক আইয়া পরবো। হেইর লাই¹া জীবনের শেষ ভোটটা দিতে আইছি।

সরবিন্দু, আলেয়া, সফুরা ও সুমনা বিশ্বাসের সাথে ভোট কেন্দ্রের সম্মুখে যখন কথা হচ্ছিলো, তখন পুরো ভোটকেন্দ্রে দেখা গেছে নারী ভোটারদের দীর্ঘলাইন। কেন্দ্রে অবস্থানরত আইন শৃংখলা নিয়ন্ত্রনে দায়িত্বপ্রাপ্ত গৌরনদী থানার এস.আই মো. লোকমান হোসেন জানান, সকাল আটটা থেকেই ওই কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিলো লক্ষ্যনীয়। এরমধ্যে পুরুষ ভোটারদের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি ছিলো বেশি। যে দৃশ্য ভোট শেষ না হওয়া পর্যন্ত (বিকেল চারটা) প্রায় একই ভাবে ছিলো। তীব্র শীতও আটকাতে পারেনি নারী-পুরুষসহ তরুন ভোটারদের। কোন সহিংস ঘটনা ছাড়াই শীতকে উপেক্ষা করে উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

খোঁজনিয়ে জানা গেছে, এবারই সর্বপ্রথম দলীয় প্রতীকের ব্যানারে আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, ওয়াকার্স পার্টি ও এনপিপি মনোনীত জেলার ছয়টি পৌরসভায় ২২জন মেয়র প্রার্থীর পাশাপাশি নির্বাচনী মাঠে প্রতিদ্বন্ধিতা করছেন ১৮১জন সাধারণ এবং ৫৮জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী। এরমধ্যে গৌরনদীতে ২৭ হাজার ৮৯৮ জন ভোটার চারজন মেয়র প্রার্থীর মধ্য থেকে তাদের পছন্দের প্রার্থীকে, নবগঠিত উজিরপুর পৌরসভায় ১০ হাজার ২৯৭ জন ভোটার চারজন মেয়র প্রার্থীকে, ২১ হাজার ৬৬৭ জন ভোটার মেহেন্দীগঞ্জের তিনজন, ১২ হাজার ৫০১ জন ভোটার বাকেরগঞ্জের চারজন, ১৪ হাজার ৮৪০ জন ভোটার মুলাদীর তিনজন ও ৭ হাজার ৪৪৬ জন ভোটার বানারীপাড়ায় চারজন মেয়র প্রার্থীর মধ্য থেকে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করেন।

নারী ভোটারদের লক্ষ্যনীয় উপস্থিতির সত্যতা স্বীকার করে জেলা নির্বাচন অফিসার আব্দুল হালিম খান বলেন, সর্বত্রই এখন নারী জাগরনের জয়জয়কার। তাই নারী ভোটারদের চোখে পড়ার মতো উপস্থিতি হওয়াটাই স্বাভাবিক।