২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‍মার্কিন পুঁজি বাজার চাঙ্গা

অর্থনৈতিক রিপোর্টার॥ সোমবারের তুলনায় মঙ্গলবার কিছুটা খরা কাটিয়ে উঠেছে তেলের বাজার। প্রযুক্তি খাতের শেয়ারও ইতিবাচক। আর এর পুরো প্রভাবে চাঙ্গা হয়ে উঠে মার্কিন পুঁজিবাজার।

ডো জোনস সূচক এদিন ১৯০.০৭ পয়েন্ট বা ১.১ শতাংশ বেড়ে ১৭ হাজার ৭১৮.৩৪ পয়েন্টে বাজার শেষ হয়। এস অ্যান্ড পি ৫০০ সূচকও বেড়েছে ১.১ শতাংশ। আর প্রযুক্তির পাখায় উড়েছে নাসডাক সূচক। এদিন মার্কিন পুঁজিবাজারে নাসডাক বেড়ে যায় ১.৩ শতাংশ।

আজ বুধবার বিবিসির এক খবরে বলা হয়, মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড (অপেক্ষাকৃত উন্নত মানের অপরিশোধিত তেল) ও ক্রুডের দাম (অপরিশোধিত তেল) ১.১৮ ডলার বা ৩.২ শতাংশ বেড়ে বিক্রি হয়।

বাজারে জ্বালানি খাতের কোম্পানি শেভরন ও এক্সন কোম্পানির শেয়ারের দর এদিন বেড়ে যায়। তেলের বাজার ঘুরে দাঁড়ানোর কারণে এদিন শেভরনের শেয়ারদর ১ শতাংশ ও এক্সন মোবিলের দর ০.৫ শতাংশ বেড়ে যায়।

নিউ ইয়র্কে মার্কেন্টাইল এক্সচেঞ্জে মঙ্গলবার বেন্ট তেল ব্যারেলপ্রতি ৩৭.৮০ ডলারে বিক্রি হয়। আর ক্রুড তেল বিক্রি হয় ৩৭.৮৮ ডলারে।

প্রযুক্তি খাতের মধ্যে আমাজানের শেয়ারদর ২.৮ শতাংশ, অ্যাপেলের ১.৮ শতাংশ, আইবিএম ও ইনটেলের ১.৫ শতাংশ বেড়ে যায়। তবে ডিজনির শেয়ারদর ছিল ০.২ শতাংশ নিম্নমুখী।