২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্কিন বিমান হানায় খতম প্যারিস হামলার ষড়যন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ সিরিয়ায় মার্কিন বিমান হানায় খতম প্যারিস হামলার অন্যতম প্রধান ষড়যন্ত্রী শরাফে আল মুয়াদান। জানাল পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনে সাংবাদিক সম্মেলন করে এই সাফল্যের কথা জানিয়েছেন বাহিনীর মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন। ফরাসি নাগরিক মুয়াদান প্যারিস হামলার মূল চক্রী আবদেলহামিদ আবাউদের ডান হাত ছিল বলে দাবি আমেরিকার।

২৪ ডিসেম্বর শরাফে আল মুয়াদান নিহত হয়েছে বলে পেন্টাগন জানিয়েছে। কর্নেল ওয়ারেন জানিয়েছেন, মুয়াদান ফ্রান্সেই বড় হয়েছে। শিক্ষা জীবনও সেখানেই কেটেছে। তার পর আইএস-এ যোগ দেওয়ার জন্য সে সিরিয়ায় চলে যায়। প্যারিসে হামলার ছক তৈরি হওয়ার পর আবাউদের উপর তার মূল দায়িত্ব পড়ে। আবাউদের সহকারী ছিল মুয়াদান। জঙ্গি হামলার প্রস্তুতি পর্বে প্যারিস এবং সিরিয়ার মধ্যে সমন্বয়ের কাজটা মুয়াদানই করছিল। মার্কিন বিমানহানায় নিহত হওয়ার আগে পর্যন্তও সে ফ্রান্সে আবার জঙ্গি হামলার ছক কষছিল বলে পেন্টাগনের দাবি।

প্যারিসে জঙ্গি হামলার পর থেকে সিরিয়ায় আইএস ঘাঁটি লক্ষ্য করে ন্যাটো বাহিনীর হামলা আরও তীব্র হয়েছে। প্যারিস হামলার ষড়যন্ত্র যে সিরিয়া থেকেই হয়েছিল, তা আগেই স্পষ্ট হয়েছে ফরাসি গোয়েন্দাদের কাছে। তার পর থেকে ওই জঙ্গি হামলায় জড়িতদের খতম করার উপর বিশেষ জোর দেয় ন্যাটো।

নির্বাচিত সংবাদ