২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড টি২০ সিরিজ : মালিঙ্গা নেই, ফিরলেন এ্যান্ডারসন

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্টে ‘হোয়াইটওয়াশ’ হওয়ার পর টানা দুই ওয়ানডে হেরে আরও এক লজ্জার সামনে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। নিউজিল্যান্ড সফরে ব্যর্থতার বৃত্তে বন্দী শ্রীলঙ্কার জন্য আরও এক দুঃসংবাদ। এবার ইনজুরির জন্য টি২০ থেকে ছিটকে গেলেন ছোট্ট ফরমেটের অধিনায়ক লাসিথ মালিঙ্গা, যার নেতৃত্বে বাংলাদেশে টি২০ বিশ্বকাপ জয় করে শ্রীলঙ্কা। ভারতে আগামি বছর টি২০ বিশ্বকাপ সামনে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজটা যখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তখন মালিঙ্গার ছিটকে যাওয়া যেন ‘মড়ার ওপর খাড়ার ঘা’। তার পরিবর্তে লঙ্কানদের নেতৃত্ব দেবেন প্রতিভাবান ব্যাটসম্যান দীনেশ চান্দিমাল।

মুলত ২০১৬-এর মার্চে ভারতের অনুষ্ঠিত হতে যাওয়া টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখেই কোনোরকম ঝুঁকি নিতে চাইছে না শ্রীলঙ্কান ম্যানেজমেন্ট। কাঁধের ইনজুরি মালিঙ্গাকে দীর্ঘদিন ধরেই ভোগাচ্ছে। বিশ্বকাপের আগে অপরাশেন করিয়েছিলেন, কিন্তু শ্রেষ্ঠত্বের লড়াইয়ে একদমই স্বরুপে দেখা যায় নি এই তারকা পেসারকে। ফর্ম-ফিটনেসের অস্বস্তি নিয়ে নবেম্বররে ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে-টি২০ দুই সিরিজেই ছিলেন। তবে বিশ্বকাপের কথা মাথায় রেখে তাঁকে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে সরিয়ে নিল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। ২০১৪ বিশ্বকাপের শেষ দিকে মালিঙ্গা দায়িত্ব পাওয়ার আগে পর্যন্ত চান্দিমালই দলটির টি২০ অধিনায়ক ছিলেন। মুলত ফর্মহীনতায় তখন বাদ পড়েন তিনি। সম্প্রতি দারুণ ছন্দে রয়েছেন থিঙ্কট্যাঙ্কদের ভবিষ্যত পরিকল্পনায় থাকা এই তারকা ব্যাটসম্যান।

অন্যদিকে পিঠের ইনজুরি কাটিয়ে দীর্ঘ সাত মাস পর নিউজিল্যান্ডের টি২০ দলে ফিরেছেন তারকা অলরাউন্ডার কোরি এ্যান্ডারসন। তবে, ভারতে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপ না খেলার প্রত্যয় ব্যক্ত করে আগাম অবসরের ঘোষণা দেয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে স্কোয়াডে নেই মারকাটারি ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককুলাম। তার পরিবর্তে কিউইদের নেতৃত্ব দেবেন ফর্মের তুঙ্গে থাকা উইলোবাজ কেন উইলিয়ামসন। লঙ্কানদের বিপক্ষে চলমান দ্বৈরথে শেষ দু’টি ওয়ানডে ম্যাচসহ দুই ম্যাচের টি২০ সিরিজের জন্য দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। পিঠের ইনজুরিতে ভোগায় ম্যাককুলামের শেষ দুটি ওয়ানডে খেলা নিয়েও সংশয় রয়েছে। এ্যান্ডারসন ছাড়াও ব্ল্যাক-ক্যাপসদের হয়ে টি২০ দলে ফিরেছেন ইনজুরি কাটিয়ে ওঠা গ্রান্ট ইলিয়ট। ওয়ানডে সিরিজ চলাকালীন অনুশীলনের সময় তিনি হাতে গুরুতর আঘাত পেয়েছিলেন।

উল্লেখ্য, ইনজুরি আক্রান্ত হওয়ার আগে ইংল্যান্ডের বিপক্ষে চলতি বছরের মে মাসে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ (টেস্ট) খেলেন এ্যান্ডারসন। আর পাকিস্তানের বিপক্ষে গত বছরের ডিসেম্বরে শেষবার টি২০ ম্যাচে নেমেছিলেন ২৫ বছর বয়সী এ অলরাউন্ডার। এ্যান্ডারসন নিউজিল্যান্ডের সময়ের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার। ডি ভিলিয়ার্সের আগে তিনিই ছিলেন ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের মালিক। ব্রেন্ডন ম্যাককুলামের নেতৃত্বে সাম্প্রতিক সময়ে দূরন্ত ক্রিকেটশৈলী উপহার দিয়ে চলেছে কিউইরা। প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলা ব্ল্যাক-ক্যাপসরা টেস্টে কার্যত লঙ্কানদের উড়িয়ে দিয়েছে। ওয়ানডেতেও রেসে স্বাগতিকরা। এই অবস্থায় টি২০ সিরিজটা শ্রীলঙ্কার জন্য বাড়তি চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে। ওই দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ৭ ও ১০ জানুয়ারি।

নির্বাচিত সংবাদ