২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিরে দেখা বলিউড ২০১৫

১. প্রেম রতন ধন পায়ো

আয়ের দিক থেকে নতুন মাইলফলক ছুঁয়েছে সালমান-সোনম অভিনীত ‘প্রেম রতন ধন পায়ো’ সিনেমাটি। শুধু ভারতেই প্রথম দিন ৪০ কোটি ৩৫ লাখ রুপি আয় করে রেকর্ড গড়ে ‘প্রেম রতন ধন পায়ো’। মুক্তির দু’দিনেই ভারতে ১০০ কোটি ছাড়িয়ে যায় সিনেমাটির আয়। এই সিনেমায় পরিচালক সুরাজ বারজাতিয়ার সঙ্গে দীর্ঘ ১৬ বছর পর কাজ করেছেন সালমান। পারিবারিক ঘরানার সিনেমা নির্মাণের জন্য বিশেষভাবে পরিচিত সুরাজের সিনেমায় সালমানের ফেরা নিয়ে অনেকদিন ধরেই সরগরম ছিল গণমাধ্যম। ‘প্রেম রতন ধন পায়ো’তে সালমানের বিপরীতে অভিনয় করেছেন সোনম কাপুর। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে সোয়ারা ভাস্কর, নিল নীতিন মুকেশ, আরমান কোহলি এবং অনুপম খেরকে। মুক্তির তিন সপ্তাহ পেরোতেই আয়ের দিক থেকে নতুন মাইলফলক ছুঁয়েছে সালমান খানের নতুন সিনেমা ‘প্রেম রতন ধন পায়ো। বিশ্বব্যাপী ৪০০ কোটি রুপি আয় করেছে সিনেমাটি।

২. বজরঙ্গি ভাইজান

গত ঈদে মুক্তি পায় ‘বজরঙ্গি ভাইজান’ সিনেমাটি। সিনেমার গল্পটি ছিল দুর্দান্ত। সেই পুরনো ভারত-পাকিস্তান ফ্যাক্টর। কবীর খানের পরিচালনায় ‘ভাইজান’ সালমনের অভিনয় ছিল এই সিনেমার প্রাণ। এ বছরের অন্যতম সেরা ব্লকব্লাস্টার? শুধু ব্যবসার নিরিখে নয় ছবির সামাজিক বার্তা আর বলিউডপাড়ার বিনোদনের ফর্মুলাকে যেভাবে মেশানো হয়েছে তা সচরাচর কমই দেখা যায়। যেখানে বিনোদন ও সামাজিক বিষয় এমন সমানুপাতে মিশে যায়? সালমানকেও এ ছবিতে পাওয়া গিয়েছিল একেবারে অন্যভাবে? সাংবাদিকের চরিত্রে মাতিয়ে দিয়েছিলেন নওয়াজউদ্দিন সিদ্দিকী? আর মুন্নির চরিত্রে সবার মন কেড়ে নিয়েছিল ছোট্ট হর্ষালি মালহোত্রা? ‘বজরঙ্গি ভাইজান’ চলচ্চিত্রটি এখনও পর্যন্ত সালমান খানের অভিনয় জীবনের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র হিসেবে মর্যাদা পেয়েছে। এটি ভারতে এবং বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। বজরঙ্গি ভাইজান ছবিটি বক্স অফিসে আয় করে ৩২০ কোটি রুপি।

৩. দিলওয়ালে

এ বছরের মুক্তিপ্রাপ্ত শেষ দুই সিনেমার একটি ‘দিলওয়ালে’। বহুদিন পর পর্দায় ফিরলেন শাহরুখ-কাজল জুটি। শাহরুখ-কাজল মানেই দুর্নিবার রোমাঞ্চ। এবারও তার ব্যতিক্রম হয়নি। এই বছরের অন্যতম হিট ছবি এটি। চলতি বছরের বহুল প্রতীক্ষিত ছবি হিসেবে মুক্তির আগেই নাম করে নিয়েছিল রোহিত শেঠির পরিচালনায় শাহরুখ-কাজল অভিনীত ছবি ‘দিলওয়ালে’। অন্যদের মধ্যে আরও ছিলেন বরুন ধাওয়ান ও কৃতি শ্যানন। এরই মধ্যে ভারতের অভ্যন্তরীণ বাজারে শত কোটি রুপির কাছাকাছি পৌঁছে গেছে রোহিত শেঠি পরিচালিত ‘দিলওয়ালে’। মুক্তির প্রথম সপ্তাহে শুধু ভারতেই এক শ’ কোটি রুপি আয় করার পর এবার বিশ্বব্যাপী ছবিটি ২০০ কোটি রুপিও ছাড়িয়ে গেল। সব মিলিয়ে ভারতসহ বিশ্বব্যাপী ছবিটি আয় করেছে ২৩৪ কোটি রুপি।

৪. বাজিরাও মাস্তানি

পেশোয়া বাজিরাও ও তার মুসলিম স্ত্রী মাস্তানির জীবনী অবলম্বনে তৈরি এই সিনেমার পরিচালক খ্যাতিমান চিত্র নির্মাতা সঞ্জয়লিলা বানশালী। বলা যেতে বলিউডি বানশালীর সিনেমা মানেই বিশেষ কিছু। সেসঙ্গে দুর্দান্ত অভিনয় করেছেন রণবীর সিং, দীপিকা পাড়ুও প্রিয়াঙ্কা চোপড়া। তবে অসহিষ্ণুতা নিয়ে দেশের বাতাস যখন ভারি, তখন ধর্মের উর্ধে প্রেমের নিশানকে আরও একবার উড়িয়ে দিল এ ছবি?এদিকে সঞ্জয়লিলা বানশালীর ‘বাজিরাও মাস্তানি’ও একটু একটু করে পৌঁছে গেছে শত কোটিতে। ইতোমধ্যেই এ্যাওয়ার্ড আসরগুলোতে ঝড় তুলতে শুরু“করেছে ‘বাজিরাও মাস্তানি’। কাজেই ভবিষ্যতে সিনেমাটি নিজের অবস্থান বক্স-অফিসে আরও শক্ত করে তুলবে বলেই মনে হচ্ছে। ‘বাজিরাও মাস্তানি দ্বিতীয় সপ্তাহে পার করল ১০০ কোটি। শুক্রবার ১২.২৫ কোটি, শনিবার ১০.৩০ কোটি। মোট ১০৮ কোটি ৭০ লাখ রুপি। ‘বাজিরাও মাস্তানি’ এগোচ্ছে দারুণভাবে’। শীঘ্রই সেরার খেতাব নিতে যাচ্ছে ‘বাজিরাও মাস্তানি’। অন্যদিকে বক্স অফিসে পিছিয়ে থাকলেও সমালোচকদের প্রশংসা ঠিকই কুড়িয়েছে ‘বাজিরাও মাস্তানি’। ৯ দিন শেষে ভারত এবং ভারতের বাইরে সিনেমাটির বক্স অফিসে মোট আয় ১৫২.৩০ কোটি রুপি। প্রথম সপ্তাহে বক্স অফিসে ভারত এবং ভারতের বাইরে মোট ১১৬.১৫ কোটি রুপি আয় দিয়ে দ্বিতীয় সপ্তাহ শুরু“করেছিল ‘বাজিরাও মাস্তানি’ তবে সব মিলিয়ে ভারতসহ বিশ্বব্যাপী ছবিটি ইতোমধ্যে আয় করেছে ২০০ কোটি রুপি।

৫. তানু ওয়েডস মানু রিটার্নস

বছরের অন্যতম সেরা ‘এন্টারটেইনিং’ ছবি? কঙ্গনা রানাওয়াত যে একাই এক শ’ তা তিনি আবার প্রমাণ করেছেন। ২০১১-এর ‘তানু ওয়েডস মানু’ ছবির সিক্যুয়েল এ ছবিতে অসাধারণ অভিনয় করেছিলেন কঙ্গনা রানাওয়াত? দ্বৈত চরিত্রে এমন শক্তিশালী অভিনয় বহুদিন দেখা যায়নি বলিউড পাড়ায়, সহ-শিল্পী হিসেবে ছিলেন মাধবন? খোদ ‘বিগ বি’ কঙ্গনাকে নিজের হাতে চিঠি লিখে সাধুবাদ জানিয়েছিলেন? আনন্দ এল রাইয়ের এ ছবি দাম্পত্যের এক গভীর সত্যিও তুলে ধরেছিল পর্দায় ? স্বল্প বাজেটের এ ছবিটিও ১৫০ কোটি রুপি আয় করে বলিউড পাড়ায়।