১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের পরোক্ষ নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত নেপাল

অর্থনৈতিক রিপোর্টার ॥ গেল ৪ মাসেরও বেশি সময় ধরে পণ্য পরিবহনে ভারতের বাগড়ায় নেপাল। নতুন সংবিধান প্রণয়নকে কেন্দ্র করে দেশটির ওপর এক ধরনের পরোক্ষ অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এতে ২ হাজার ১০০ কোটি রুপির বেশি অর্থ লোকসানের মুখে পড়েছে নেপাল।

পণ্য পরিবহনের প্রধান সীমান্ত অঞ্চল বিরগুঞ্জ কাস্টমসের বরাত দিয়ে সম্প্রতি দ্য হিমালয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিশেষ করে পেট্রোলিয়াম আমদানিতে ভারতের হানা তাদের রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব ফেলছে। নেপালের মোট রাজস্ব আয়ের প্রায় ৫৫ শতাংশ সংগ্রহ করে এ কাস্টমস। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম চার মাসে ৭০০ রুপীর লক্ষ্যমাত্রার বিপরীতে মাত্র ১৯৯ কোটি রুপী সংগ্রহ করতে পারবে এ কাস্টমস। নেপালের কাস্টমসের এক মুখপাত্র জানায়, ভারতীয় সীমান্তের সঙ্গে লাগোয়া অধিকাংশ চেকপয়েন্ট বন্ধ হয়ে যাওয়ায় এ লোকসানের মুখে পড়তে হচ্ছে। ভারত থেকে জ্বালানি আমদানিতে ব্যাঘাত বিশেষ করে পেট্রোলিয়াম আমদানিতে ভারতের হানা তাদের রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব ফেলছে। তিনি বলেন, যদি এ রকম অবস্থা চলতে থাকে তবে নেপাল আরও অর্থনৈতিক ধসের মুখে পড়তে বাধ্য।

তিন ইপিজেডে বিনিয়োগ প্রসারে সেমিনার

দেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলে অবস্থিত উত্তরা, ঈশ্বরদী ও মংলা ইপিজেডে বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে আদমজী রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় গত মঙ্গলবার বিনিয়োগ উন্নয়নমূলক সেমিনার অনুষ্ঠিত হয়। আদমজী ইপিজেডের মহাব্যবস্থাপক শাহ আলম সরকার তাঁর বক্তব্যে ইপিজেডসমূহের বিনিয়োগ, রফতানি ও কর্মসংস্থানের ক্রমবর্ধমান সাফল্যের চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে বেপজার মহাব্যবস্থাপক (জনসংযোগ) মিসেস নাজমা বিনতে আলমগীর, উপ-মহাব্যবস্থাক (নিরাপত্তা) মেজর সাজ্জাদ হোসেন খান, আদমজী ইপিজেডের সিকিউরিটি কনসালট্যান্ট কাম এক্সিকিউটিভ মেজর তাজউদ্দিন আহমেদ (অব) সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। -বিজ্ঞপ্তি

তেলে চাঙ্গা মার্কিন পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ সোমবারের তুলনায় মঙ্গলবার কিছুটা খরা কাটিয়ে ওঠে তেলের বাজার। প্রযুক্তি খাতের শেয়ারও ইতিবাচক। আর এর পুরো প্রভাবে চাঙ্গা হয়ে ওঠে মার্কিন পুঁজিবাজার। ডাও জোনস সূচক এদিন ১৯০ দশমিক ০৭ পয়েন্ট বা ১ দশমিক ১ শতাংশ বেড়ে ১৭ হাজার ৭১৮ দশমিক ৩৪ পয়েন্টে বাজার শেষ হয়। এস এ্যান্ড পি ৫০০ সূচকও বেড়েছে ১ দশমিক ১ শতাংশ। আর প্রযুক্তির পাখায় উড়েছে নাসডাক সূচক। এদিন মার্কিন পুঁজিবাজারে নাসডাক বেড়ে যায় ১ দশমিক ৩ শতাংশ। বুধবার বিবিসির এক খবরে বলা হয়, গত মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড (অপেক্ষাকৃত উন্নত মানের অপরিশোধিত তেল) ও ক্রুডের দাম (অপরিশোধিত তেল) ১ দশমিক ১৮ ডলার বা ৩ দশমিক ২ শতাংশ বেড়ে বিক্রি হয়।

বাজারে জ্বালানি খাতের কোম্পানি শেভরন ও এক্সন কোম্পানির শেয়ারের দর বেড়ে যায়।