২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লন্ডনে সন্ত্রাসী হামলার চক্রান্ত, দম্পতি অভিযুক্ত

লন্ডনের ৭/৭ হামলার দশক পূর্তিতে হামলার পরিকল্পনার দায়ে অভিযুক্ত করা হয়েছে এক দম্পতিকে। তাদের সম্ভাব্য আত্মঘাতী হামলাকারী হিসেবে চিহ্নিত করা হয় এবং তাদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার উদ্দেশ্য সরঞ্জামাদি রাখার অভিযোগ আনা হয়েছে। খবর গার্ডিয়ানের।

মোহাম্মদ রেহমান (২৫) ও সানা আহমেদ খান (২৪) নামে ওই দম্পতির বিরুদ্ধে এ বছর লন্ডন পাতালরেলে আত্মঘাতী বোমা হামলা চালানোর অভিযোগ আনা হয়েছে। জানা গেছে, রেহমান গোপনে সানাকে বিয়ে করেছিলেন। ২০০৫ সালে ৭ জুলাই লন্ডন পাতালরেলে হামলার দশক পূর্তি দিনটিকে তারা নিজেদের অভিযানের জন্য বেছে নিয়েছিলেন। এছাড়া পশ্চিম লন্ডনের ওয়েস্টফিল্ড শপিং সেন্টারও তাদের হামলার লক্ষ্যস্থলের মধ্যে ছিল। পরিকল্পনা মতো হামলা হলে ব্যাপকমাত্রার ক্ষয়ক্ষতি হতো। তিন দিন চিন্তা-ভাবনার পর মঙ্গলবার লন্ডনের একজন জুরি এ দম্পতিকে সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার দায়ে অভিযোগ আনেন। তদন্তকারীরা ছদ্মবেশে তাদের গোপন তথ্য জানার চেষ্টা করেন। তারা জানিয়েছেন, মে মাসে ‘সাইলেন্ট বোম্বার’ নামে ট্্ুইটারে ফলোয়ারদের কাছে রেহমান জানতে চেয়েছিলেন লন্ডন পাতালরেল না ওয়েস্টফিল্ড শপিং সেন্টার কোনটিকে হামলার টার্গেট করা যায়। টুইটারে রেহমান একথাও লেখেন যে, যেকোন পরামর্শই সাদরে গৃহীত হবে। টুইট বার্তায় লন্ডনের ৭/৭ হামলা সম্পর্কিত আল কায়েদার ওয়েব লিঙ্কও দেয়া হয়।

তদন্তকারীরা জানিয়েছেন, স্ত্রীর কাছ থেকে ১৪ হাজার পাউন্ড নিয়ে বিস্ফোরক তৈরির জন্য রেহমান ১০ কেজি ইউরিয়া নাইট্রেট কিনেছিলেন। ২৮ মে রেহমানকে গ্রেফতার করা হয়।