১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খারাপ ফলকারী প্রতিষ্ঠানগুলোকে জবাবদিহিতার মধ্যে আনা হবে

অনলাইন ডেস্ক ॥ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, এবার যেসব শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষায় খারাপ ফল করেছে, শিক্ষার গুণগত মান রক্ষায় তাদের জবাবদিহিতার মধ্যে আনা হবে।

তিনি বলেন, শিক্ষার মান নিশ্চিত করতে এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের জবাবদিহি করতে হবে, না হলে শিক্ষার মান বজায় রাখা সম্ভব হবে না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আজ দুপুরে সচিবালয়ে প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষার ফল প্রকাশকালে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে একথা বলেন। খবর বাসসের।

তিনি জানান, প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে এ বছর পাসের হার ৯৮.৫২ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৭৫ হাজার ৯৮০ জন শিক্ষার্থী এবং ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার ঢাকা বিভাগে ৯৮.৭৪ শতাংশ, রাজশাহী বিভাগে ৯৯ শতাংশ, খুলনা বিভাগে ৯৮.৯৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ৯৮.৪১ শতাংশ, বরিশাল বিভাগে ৯৮.৩০ শতাংশ, সিলেট বিভাগে ৯৬.৭৯ শতাংশ ও রংপুর বিভাগে ৯৮.৫৬ শতাংশ।

ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পাসের হার ঢাকায় ৯৪.২১ শতাংশ, রাজশাহীতে ৯৭.৮৮ শতাংশ, খুলনায় ৯৬.২২ শতাংশ, চট্টগ্রামে ৯৩.৯৩ শতাংশ, বরিশালে ৯৭.৮৫ শতাংশ, সিলেটে ৯০.০১ শতাংশ ও রংপুরে ৯৭.২১ শতাংশ।

তিনি বলেন, গত ২২ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এছাড়া সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ৪ হাজার ৪১০ জন ছাত্রÑছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৪ হাজার ২৬২ জন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। পাশের শতকরা হার ৯৬ দশমিক ৬৪ ভাগ।

মন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ গ্রহণের ক্ষেত্রে ছাত্রীরা ছাত্রদের তুলনায় অপেক্ষাকৃত ভাল করেছে। গড় পাশের হারের দিক থেকেও ছাত্রীরা সামান্য এগিয়ে আছে। ছাত্রদের পাশের হার ৯৮.৪৫ শতাংশ, এবং ছাত্রীদের পাশের হার ৯৮.৫৮শতাংশ।

এবার পাশের হার বিবেচনায় ৭ বিভাগের মধ্যে রাজশাহী বিভাগ শীর্ষে রয়েছে। এ বিভাগে পাশের হার শতকরা ৯৯ ভাগ। ৬৪ জেলার মধ্যে মুন্সীগঞ্জ জেলা প্রথম হয়েছে। এ জেলার পাশের হার শতভাগ এবং ৫০৯ উপজেলা বা থানার মধ্যে ২৩টি উপজেলায় শতভাগ পাশ করেছে। পাশের হারের দিক থেকে সিলেট বিভাগে পাশের হার সর্বনি¤œ ৯৬.৭৯ শতাংশ , বরগুনা জেলার পাশের হার সর্বনি¤œ ৯৩.৮২ শতাংশ এবং বরগুনা জেলার তালতলী উপজেলার পাশের হার সর্বনি¤œ । এ উপজেলায় পাশের হার ৮২.৭১ শতাংশ ।

নির্বাচিত সংবাদ