১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৫টি মহাদেশের ২২টি দেশ বাণিজ্য মেলায় অংশ নিচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামীকাল শুক্রবার থেকে রাজধানীর শেরে বাংলা নগরে শুরু হচ্ছে মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ দিন বিকেল সাড়ে ৩টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে অবস্থিত মেলার সচিবালয়ে সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ কথা জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো এ মেলার আয়োজন করেছে।

মন্ত্রী বলেন, ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। গতবারের মতো এবারও মেলায় প্রবেশ মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। ১৩ লাখ ৭৩ হাজার বর্গফুট জায়গা জুড়ে অবস্থিত মেলার মাঠে বিভিন্ন ক্যাটাগরির স্টল ও প্যাভিলিয়ন বসানো হয়েছে। ছোট বড় মিলে এবারের মেলায় ১৬৮টি প্যাভিলিয়ন ও বিভিন্ন সাইজের ৩৮৭টি স্টল রয়েছে। এর মধ্যে ২৬টি ফুড স্টল ও ৫টি বড় সাইজের রেস্টুরেন্ট থাকছে বলে মন্ত্রী জানিয়েছেন। বাণিজ্যমন্ত্রী জানান, মেলায় একটি ই-শপ, একটি শিশু পার্ক, সুন্দরবনের আদলে একটি ইকো পার্ক, একটি ই-পার্ক, দুইটি রক্ত সংগ্রহ কেন্দ্র, দুইটি মা ও শিশু কেন্দ্র, একটি প্রাথমিক চিকিৎসা কেন্দ্রের ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়া মুসল্লিদের মেলায় নামাজ পড়ার জন্য একটি মসজিদ ও আনসার এবং বেসরকারি সিকিউরিটি ফোর্সের সদস্যদের জন্য দুইটি ডরমিটরি স্থাপন করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, এবার ৫টি মহাদেশ থেকে বাংলাদেশসহ ২২টি দেশ মেলায় অংশ নিচ্ছে। এ বছর নতুন ৭টি দেশও অংশ নিচ্ছে। মেলার নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি বিজিবি, র্যাব, আনসার ও বেসরকারি সিকিউরিটি ফোর্স নিয়োজিত থাকবে বলে তিনি জানিয়েছেন। সংবাদ সম্মলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, সংসদ সদস্য সানোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।