১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আলোচিত দশ ব্যক্তি

খালেদা জিয়া

স্বাধীনতা যুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য দেয়ায় বছরের শেষে দেশজুড়ে ব্যাপক সমালোচিত হন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা হয়েছে নড়াইলের একটি আদালতে। গত ২১ ডিসেম্বর সোমবার রাজধানীতে এক আলোচনা সভায় খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানারকম তথ্য আছে।’ একাত্তরে আওয়ামী লীগ স্বাধীনতা নয়, ক্ষমতা চেয়েছিল দাবি করে ওই সভায় বিএনপি চেয়ারপার্সন বলেন, ‘তিনি (জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন, স্বাধীন বাংলাদেশ চাননি। সাবেক এই প্রধানমন্ত্রীর মুখ থেকে এমন বক্তব্যের পর কেউ বিষয়টিকে স্বাভাবিকভাবে মেনে নেননি। দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে।

নূর হোসেন

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে গত বছর ১২ নবেম্বর ভারত থেকে দেশে ফিরিয়ে আনা হয়। যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে তাকে হস্তান্তর করে ভারতীয় সমালোচিত হন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা হয়েছে নড়াইলের একটি আদালতে। গত ২১ ডিসেম্বর সোমবার রাজধানীতে এক আলোচনা সভায় খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে, আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানারকম তথ্য আছে।’ একাত্তরে আওয়ামী লীগ স্বাধীনতা নয়, ক্ষমতা চেয়েছিল দাবি করে ওই সভায় বিএনপি চেয়ারপার্সন বলেন, ‘তিনি (জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন, স্বাধীন বাংলাদেশ চাননি। সাবেক এই প্রধানমন্ত্রীর মুখ থেকে এমন বক্তব্যের পর কেউ বিষয়টিকে স্বাভাবিকভাবে মেনে নেননি। দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে।

লাবণ্য হিজড়া

ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যার সময় দুই ঘাতককে জাপটে ধরে আলোচনায় আসেন সাহসিকা হিজড়া লাবণ্য। সাম্প্রতিক সময়ে একের পর এক ব্লগার হত্যাকা-ের সময় হাতেনাতে খুনীরা ধরা পড়ে একমাত্র এ ঘটনায়। তবে আলোচিত ওই ঘটনার পর নিজের নিরাপত্তা না পেয়ে তিনি ঢাকা ছেড়েছেন বলে জানিয়েছেন তার সাথী অন্য হিজড়ারা।

মুস্তাফিজুর রহমান

বিশ্ব ক্রিকেটের বিস্ময়বালক মুস্তাফিজুর রহমান। বিদায়ী বছরে ক্রীড়াঙ্গনের সেরা অর্জন তিনি। বছরের মাঝামাঝি সময়ে অর্থাৎ ১৮ জুন বিশ্বক্রিকেটে পরাক্রমশালী ভারতকে একাই উড়িয়ে দিয়ে বছরের সব থেকে আলোচিত চরিত্র হিসেবে সবার হৃদয়ে ঠাঁই করে নেন। এরপর বাংলাদেশ ক্রিকেট হয়ে ওঠে মুস্তাফিজময়। সীমান্তবর্তী জেলা সাতক্ষীরার কালীগঞ্জে তেঁতুলিয়া গ্রামের এক সাধারণ পরিবারে বেড়ে ওঠা মুস্তাফিজের। ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নিজের অভিষেকেই ৫ উইকেট নিয়ে বাংলাদেশের বিজয় নিশ্চিত করেন, হন ম্যান অব দ্য ম্যাচ।

এমপি লিটন

শিশু শাহাদাত হোসেন সৌরভকে গুলির ঘটনায় সাারাদেশে আলোচনায় আসেন সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন। এ মামলায় তিন সপ্তাহ কারাগারে থাকতে হয়েছে তার। গত ২ অক্টোবর গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য লিটনের ছোড়া গুলিতে শাহাদাত হোসেন সৌরভ নামে নয় বছর বয়সী ওই শিশু আহত হয়। দুই পায়ে তিনটি গুলির ক্ষত নিয়ে দীর্ঘদিন তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়। তার বাবা সাজু মিয়া ঘটনার পরদিন সাংসদ লিটনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।

লতিফ সিদ্দিকী

হজ নিয়ে মন্তব্য করে মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্যপদ হারানো আবদুল লতিফ সিদ্দিকী ছিলেন আলোচনার অন্যতম বিষয়বস্তু। গত বছর ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরের সময় নিউইয়র্কে টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমি কিন্তু হজ আর তাবলিগ জামাত দুটোর ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীর যতটা বিরোধী, তার চেয়ে বেশি হজ আর তাবলিগের বিরোধী।’ সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রকাশের পর শোরগোল ওঠে। অক্টোবরেই লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেয়া হয়। একই মাসে তাকে দল থেকেও বহিষ্কার করা হয়। যুক্তরাষ্ট্রে থাকার সময়ই তার বিরুদ্ধে বিভিন্ন জেলায় মামলা হতে থাকে। দেশে ফিরে কারাগারে থাকাবস্থায় দলীয় পদ ও মন্ত্রিত্ব খোয়ান লতিফ সিদ্দিকী। এরপর গত ২৯ জুন জামিনে মুক্তির পর বেরিয়ে আসেন।

শমসের মবিন

বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ছিলেন রাজনৈতিক অঙ্গনে আরেক আলোচিত ব্যক্তি। দলীয় পদ থেকে হঠাৎ করেই সরে দাঁড়ানোর ঘোষণায় আলোচনায় আসেন এই প্রভাবশালী নেতা। এ প্রসঙ্গে তিনি বলেন, শুধু ভাইস চেয়ারম্যানের পদ নয়, রাজনীতি থেকেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। বেশ কিছুদিন ধরেই তিনি নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন। সে কারণেই তার এ সিদ্ধান্ত। তিনি যখন রাজনীতি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তখন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া লন্ডনে অবস্থান করছিলেন। গত জানুয়ারি মাসে বিএনপি যখন দেশজুড়ে অবরোধের ডাক দিয়েছিল তখন নাশকতার মামলায় তাকে আটক করা হয়। প্রায় পাঁচ মাস কারাগারে থাকার পর মে মাসে তিনি জামিনে মুক্তি পান। দলীয় সূত্রগুলো বলছে, সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বিএনপির পক্ষে আন্তর্জাতিক অঙ্গনে সুসম্পর্ক রাখতে ব্যর্থ হওয়ায় তারেক রহমানের নির্দেশে তাকে দল থেকে সরে যেতে হয়েছে।

টিউলিপ

এমন সুখবরের জন্য কেউ প্রস্তুত ছিল না। অনেকটা অবাক করার মতোই। যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে চমক দেখিয়ে সহজেই এমপি নির্বাচিত হন ৩২ বছর বয়সী টিউলিপ সিদ্দিক। যিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি। শেখ রেহানার কন্যা। লেবার পার্টির পক্ষ থেকে নির্বাচিত হন তিনি। ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙালী নারী কাউন্সিলর নির্বাচিত হন তিনি। টিউলিপ সিদ্দিক হলেন তিন ব্রিটিশ বাংলাদেশীর একজন, যারা যুক্তরাজ্যের এমপি নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি বাংলাদেশ সফরে আছেন।

ওয়াসফিয়া নাজরীন

প্রথম কোন বাংলাদেশী নারী হিসেবে সেভেন সামিট অর্থাৎ সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করার রেকর্ড গড়েছেন ওয়াসফিয়া নাজরীন। এটা নিঃসন্দেহে দেশের জন্য এক গৌরবজনক অধ্যায়। এই সাতটি পর্বতশৃঙ্গ জয় করার মাধ্যমে ওয়াসফিয়া মূলত বাংলাদেশের মান-মর্যাদাকেই পৃথিবীর বুকে তুলে ধরেছেন। এভাবেই আলোচনায় ছিলেন তিনি।

সালাহউদ্দিন আহমেদ

হটাৎ করেই নিখোঁজ হন বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ। দলের পক্ষ থেকে তাকে গুম ও হত্যার অভিযোগ করা হয়। এ নিয়ে সরকারও অনেকটা বেকায়দায় ছিল। কিন্তু হটাৎ করেই খোদ ভারতে খোঁজ মেলে তার। রহস্যঘেরা আত্মগোপনের সুরাহা যদিও এখন পর্যন্ত হয়নি।

বর্তমান সরকারের এক বছরপূর্তিতে দেশজুড়ে অনির্দিষ্টকালের জ্বালাও-পোড়াও শুরু করে বিএনপি জোট। কর্মসূচী চলার একপর্যায়ে রহস্যময় নিখোঁজের খবর রটে তার। ১০ মার্চ রাতে নিখোঁজ হয়েছিলেন বিএনপির এই নেতা। মেঘালয়ের গলফ গ্রীন এলাকায় ঘোরাফেরা করার সময় সালাহউদ্দিনকে আটক করে স্থানীয় পুলিশ। ৬২ দিন গোপনে কাটিয়েছিলেন তিনি। গুপ্তধনের মতো তার সন্ধান মেলার খবর ছিল টক অব দ্য কান্ট্রি।