১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব এজতেমায় এ বছর দু’পর্বে ৩২ জেলা অংশ নেবে ॥ শুরু ৮ জানুয়ারি

  • চলছে প্রস্তুতি

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর ও টঙ্গী, ৩১ ডিসেম্বর ॥ টঙ্গীর বিশ্ব এজতেমা মাঠ প্রস্তুতির কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী ৮ জানুয়ারি (শুক্রবার) থেকে তিন দিনব্যাপী প্রথম পর্বের এ বিশ্ব এজতেমা অনুষ্ঠিত হবে। চার দিন বিরতি দিয়ে ১৫ জানুয়ারি (শুক্রবার) থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব। প্রথমবারের মতো এবারের বিশ্ব এজতেমা ৩২ জেলা নিয়ে দু’পর্বে অনুষ্ঠিত হতে যাচ্ছে। অবশিষ্ট ৩২ জেলা পরবর্তী বছর অর্থাৎ ২০১৭ সালে দু’পর্বে অনুষ্ঠিত হবে। এজতেমা মাঠ প্রস্তুতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র ও আশপাশের জেলা হতে তাবলীগ অনুসারী মুসল্লিরা অংশগ্রহণ নিচ্ছেন।

বৃহস্পতিবার বিকেলে এজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, এজতেমা মাঠের ৯০ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রায় এক বর্গ কিলোমিটারের বিশাল মাঠটিকে বাঁশের খুঁটির ওপর চটের ছাউনি দিয়ে ঢেকে দেয়া হয়েছে। তাবলীগ অনুসারী ধর্মপ্রাণ মুসলমানরা এ প্যান্ডেলের নিচে অবস্থান করবেন। বিদেশী মুসল্লিদের জন্য আলাদা থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। সাধারণ মুসল্লিরা নিজেদের খরচে খাওয়ার ব্যবস্থা করে থাকেন। গোসল ও পয়ঃনিষ্কাশনের জন্য সরকারী পর্যায়ে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় এক মুরুব্বী বৃহস্পতিবার জানান, বিশ্ব এজতেমায় মুসল্লীদের সমাগম দিন দিন বৃদ্ধি পাওয়ায় দু’পর্বে এজতেমা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। ভবিষ্যতে মুসল্লিদের সমাগম বৃদ্ধি অব্যাহত থাকলে বিশ্ব এজতেমা তিন পর্বে অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে। তবে প্রথমবারের মতো এবারের (২০১৬ সালে) বিশ্ব এজতেমা ৩২ জেলা নিয়ে দু’পর্বে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৩২ জেলা পরবর্তী বছর অর্থাৎ ২০১৭ সালে দু’পর্বে অনুষ্ঠিত হবে।