১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘মোটামুটি ভাল’ নির্বাচন হয়েছে ॥ ও. কাদের

বিডিনিউজ ॥ দলীয়ভাবে প্রথম পৌর নির্বাচনকে ‘মোটামুটি ভাল’ নির্বাচন হিসেবে অভিহিত করেছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমি এটাকে একেবারে শতভাগ অবাধ ও স্বচ্ছ নির্বাচন-এই দাবি করব না। তবে এটা বলব, প্রথম দলীয় প্রতীকের নির্বাচন হিসেবে মোটামুটি ভাল নির্বাচন। এই হিসেবে আমি এটাকে অভিহিত করতে চাই।’

ভোটের দিন গোলযোগের কারণে মাধবদী পৌর নির্বাচন বাতিল করে ইসি। এছাড়া কয়েকটি কেন্দ্র্রে ভোটগ্রহণ স্থগিত করায় ফল প্রকাশিত হয়নি আরও ছয় পৌরসভায়। বেসরকারীভাবে প্রকাশিত ২২৭ মেয়র পদের ফলে আওয়ামী লীগের নৌকা প্রতীক জিতেছে ১৭৭; আর বিএনপির ধানের শীষ জিতেছে।

নির্বাচনে ‘জনগণ বিএনপিকে প্রত্যাখ্যান করেছে’ বলে আওয়ামী লীগ নেতারা মন্তব্য করলেও ভোটের ফল প্রত্যাখ্যান করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট বলেছে, সরকার তাদের ‘অনুগত’ ইসিকে ব্যবহার করে জনগণের রায় ‘ছিনতাই’ করেছে। তবে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের স্থানীয় নির্বাচনের তুলনায় বাংলাদেশে পরিবেশ অনেক ভাল ছিল বলে মন্তব্য করেন ও. কাদের। তিনি বলেন, ‘স্থানীয় সরকার দলীয় প্রতীকে নির্বাচনে বাংলাদেশে এটা প্রথম অভিজ্ঞতা, প্রথম এক্সপেরিমেন্ট।’

“পশ্চিমবঙ্গে যে ধরনের নির্বাচন হয়, দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে স্থানীয় সরকারের যে নির্বাচন হয়, যে পরিস্থিতি ও পরিবেশ হয়- সে তুলনায় বাংলাদেশের প্রথম নির্বাচনে অনেক ভাল পরিবেশ ছিল।” বলেন আওয়ামী লীগের এই নেতা।