২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নববর্ষের প্রথম প্রহরে

স্টাফ রিপোর্টার ॥ ইংরেজী নতুন বছরকে নানা আয়োজনে বরণ করল ঢাকবাসী। ঘড়ির কাঁটা বারোটার ঘর পার হওয়া মাত্রই শুরু হয় নানা উৎসব। বছরের প্রথম প্রহরে রং-বেরঙের আতশবাজিতে দেশের বিভিন্ন জায়গার আকাশ রঙিন হয়ে উঠে। মুহূর্তেই রঙিন হয়ে যায় ঢাকার আকাশ। বাঁধ ভাঙ্গা আনন্দে রাস্তায় নামে উৎসুক তরুণ-তরুণী। নতুন বছরে জানায় একে অপরকে শুভ কামনা। অতীতের গ্লানি ভুলে মিলেমিশে একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন অনেকেই। অনেকেই জোড়া সংখ্যার ইংরেজী সাল ২০১৬ কে শুভ লক্ষণ বলেও মন্তব্য করেছেন। তাই নতুন বছরকে বরণ করতে টানা কয়েক ঘণ্টা ধরে ঢাকায় আতশবাজি চলে।

নতুন বছরের প্রথম প্রহরেই রাজধানীর অভিজাত এলাকা গুলশান, বনানী, বারিধারা, উত্তরা, ডিওএইচএসসহ সারাদেশে আতশবাজি চলে। হাজারো রকমের আলোকসজ্জা আর রঙিন আতশবাজিতে ঢাকার আকাশ সাজে অপরূপ সাজে। চারদিকে শুরু হয় বিচ্ছিন্ন পটকাবাজি। সবাই রঙিন আলোর ঝলকানিকে খানিক সময়ের জন্য হলেও বিভোর হয়ে যায়। ভুলে যায় পেছনের কথা। মন থেকে উবে যায় ফেলে আসা বছরের দুঃখ-গ্লানি। নতুন করে কর্মপরিকল্পনা করতে থাকেন। প্রথম প্রহরেই শত শত মানুষকে রাস্তায় নেমে উল্লাস করতে দেখা যায়। এমন উল্লাস চলে রাতভর।

ঢাকার পাঁচ তারকা হোটেল অভিজাত ক্লাবসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা, ভবন, বাসা বাড়ি ছিল জাঁকজমকপূর্ণ। রঙিন আলোকসজ্জা সবার নজর কাড়ে। এমন উন্মাদনার মধ্যে আনেই ভি চিহ্ন দেখিয়ে নতুন বছরকেও স্বাগত জানান। ক্ষুদে বর্তায় চলে বর্ষবরণ যদিও নিরাপত্তারও কমতি ছিল না। যেকোন ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতেই আইনশৃঙ্খলা বাহিনীর তরফ থেকে এমন উদ্যোগ নেয়া হয়েছে। বর্ষবরণের ঘরোয়া অনুষ্ঠানেও যেকোন ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি মোকাবেলায় নেয়া হয়েছে নিরাপত্তামূলক কৌশলী ব্যবস্থা।

ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া ও র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদসহ আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধতন কর্মকর্তারা রাজধানীর বিভিন্ন এলাকার নিরাপত্তা পরিস্থিতি সরেজমিনে পর্যবেক্ষণ করেন। বিশেষ করে কূটনৈতিকপাড়ায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। রাস্তায় রাস্তায় চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হয়েছে। উঁচু ভবনগুলোর ছাদে ওয়াচ টাওয়ার বসিয়ে চারদিকে তীক্ষè নজর রাখা হয়েছে। যানবাহন চলাচলও নিয়ন্ত্রণ করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি রাজধানীর বিভিন্ন জায়গায় বাদ্যের তালে তালে নেচে গেয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়।