১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১ জানুয়ারি, ২০১৬ থেকে ভারতীয় নাগরিক আদনান সামি

১ জানুয়ারি, ২০১৬ থেকে ভারতীয় নাগরিক আদনান সামি

অনলাইন ডেস্ক॥ ভারতীয় নাগরিক হচ্ছেন আদনান সামি। আর সেটা হচ্ছেন আজ, অর্থাত্ ১ জানুয়ারি, ২০১৬ থেকেই। এ কথা জানিয়েছে খোদ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রক।

পাকিস্তানী এই সঙ্গীত শিল্পীর জন্ম লাহৌরে। বেশ কিছুদিন ধরেই পাসপোর্ট নিয়ে বেশ সমস্যায় পড়েছিলেন আদনান।

২০০১ সালের মার্চ মাসে এক বছরের মেয়াদে ভারতে আসার ছাড়পত্র পান আদনান। এর পর ক্রমশই ভারতে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। একটা সময় বলিউডের বেশিরভাগ গানেই শোনা যেতে লাগল তাঁর কন্ঠস্বর। বলিউডের একের পর এক হিট গান আসতে লাগল তাঁর কাছ থেকে। কিন্তু ২০১০-এর ২৭ মে ইস্যু হওয়া পাসপোর্টটির মেয়াদ ফুরোয় ২৬ মে ২০১৫-এ।

কিন্তু তথ্যগত কিছু ভ্রান্তি বা জটিলতার কারণে পাকিস্তান সরকার তাঁর পাসপোর্টের পুনর্নবীকরণ করতে রাজি হননি। ফলে ভারতে নিজের বেশ কিছু কাজ অসমাপ্ত রেখেই দেশে ফিরতে হয় আদনানকে। এর পর দীর্ঘ সাত মাস ধরে অনেক চেষ্টার পরেও পাসপোর্টের পুনর্নবীকরণ করা সম্ভব হচ্ছিল না। অবশেষে ভারতের দ্বারস্থ হন আদনান। আবেদনের মানবিক দিক বিবেচনা করে শিল্পী আদনান সামিকে ভারতের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ও, বলা হয়নি। ভারতের স্বাধীনতা দিবসের তারিখেই জন্ম আদনানের। তাই ২০১৬-র ১৫ অগস্ট থেকে একসঙ্গে দু’টো কারণে খুশিতে মাতবেন শিল্পী। এক, দেশের স্বাধীনতা আর দুই, নিজের জন্মদিন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা