১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বাস্থ্য খাত কর্মকর্তাদের বিদেশ সফরে ৩ মাসের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য অধিদফতরসহ সকল অধিদফতরে বিভিন্ন অপারেশন প্ল্যানের (ওপি) লাইন ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজারদের বিদেশ সফরের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশক্রমে বিশ্ব স্বাস্থ্য-১ শাখা থেকে জারিকৃত এক নিদের্শনায় এ কথা বলা হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তাদের নানা অজুহাতে বিদেশ ভ্রমণের কারণে স্বাস্থ্য সেক্টরের বিভিন্ন কর্মসূচীর কার্যক্রম ব্যাহত হওয়ার অভিযোগ রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১৬ সালের এপ্রিল, মে ও জুন এই তিন মাস বিভিন্ন অধিদফতর ও দফতরের শীর্ষ কর্মকর্তাদের কাছ থেকে বিদেশের কোন সভা, সেমিনার, ওয়ার্কশপ, প্রশিক্ষণ ও স্টাডিট্যুরে লাইন ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজারদের মনোনয়ন প্রদান ও নামের প্রস্তাব মন্ত্রণালয়ে না পাঠানোর জন্য লিখিত নির্দেশনা জারি করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় হেলথ, পপুলেশন, নিউট্রিশন সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এইচপিএনএসডিপি) ৩৮টি অপারেশন প্ল্যানের (ওপি) আওতায় বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন করে। স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদফতর, ওষুধ প্রশাসন অধিদফতরসহ বিভিন্ন অধিদফতর এডিপি বাস্তবায়ন করে।বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের দায়িত্ব থাকে সংশ্লিষ্ট লাইন ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজারদের ওপর। নিদের্শনায় বলা হয়, বছরের গুরুত্বপূর্ণ সময়ের ওই তিনমাস স্বাস্থ্য সেক্টরের দায়িত্বশীল কর্মকর্তারা নানা অনুষ্ঠানে যাওয়ার অজুহাতে বিদেশ সফরে ব্যস্ত সময় কাটানোর কারণে বার্ষিক উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়। ফলে এডিপি অর্জনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হয়। এমতাবস্থায় ২০১৫-২০১৬ সালের এডিপির সফল বাস্তবায়নের লক্ষ্যে এডিপির সঙ্গে সম্পৃক্ত লাইন ডিরেক্টর, প্রোগ্রাম ম্যানেজারসহ অন্যান্য কর্মকর্তার বিদেশ সফরের ওপর তিনমাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয়।