২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সোভিয়েত যুুগের মহাকাশ গৌরবে ফিরছে রাশিয়া পরিকল্পনা নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ

মহাকাশ পরিকল্পনা নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে রাশিয়া। দেশটির জাতীয় মহাকাশ সংস্থা মঙ্গলবার এ কথা জানিয়েছে। এর আগে সংবাদপত্রে খবর বেরিয়েছিল যে চন্দ্র অভিযান পুনরায় শুরু করার জন্য লাখ লাখ কোটি ডলারের তহবিল প্রস্তুত করা হচ্ছে। খবর ইয়াহু নিউজের।

২০২৫ সালের মধ্যে মহাকাশ পরিকল্পনা নতুন করে ঢেলে সাজাতে রাশিয়ার কয়েকটি মন্ত্রণালয় এখন একযোগে কাজ করে যাচ্ছে বলে দেশটির জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে। মহাকাশ পরিকল্পনা নতুন করে সাজিয়ে তোলা বলতে কী বোঝানো হয়েছে ওই বিবৃতিতে বিস্তারিত কিছু জানান হয়নি। তবে রাশিয়ার প্রভাবশালী ইজভেস্তিয়া পত্রিকা জানিয়েছে, বিদ্যমান আর্থিক সঙ্কটের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে সরকারের এ উচ্চাভিলাষী পরিকল্পনা। রাশিয়ার রাজস্ব আয়ের অন্যতম প্রধান উৎস তেলের বাজার দর এখন অনেক পড়ে গেছে। ইউক্রেন সঙ্কটের কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন রকম নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এ কারণে স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সামাজিক কল্যাণ পর্যন্ত প্রতিটি খাতে ব্যয় বরাদ্দ সংকোচন করছে সরকার। ইজভেস্তিয়া জানিয়েছে, উচ্চাভিলাষী চন্দ্র অভিযান মিশনের রসকসমস সরকারের বিভিন্ন খাত থেকে বরাদ্দ কাটছাঁটের পরামর্শ দিয়েছে।

রাশিয়া চাঁদে ঘাঁটি গড়ার পরিকল্পনা করছে, রুশ উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন গত বছর এপ্রিলে সে কথা বলেছিলেন। বড় বড় বৈজ্ঞানিক গবেষণা কাজে ব্যবহৃত হবে ওই ঘাঁটি। পত্রিকাটির দেয়া তথ্য মতে, চন্দ্র অভিযান মিশনে ব্যয় হবে ৮ হাজার ৮৫০ কোটি রুবল (১২২ কোটি ডলার)। রসকসমসের বরাত দিয়ে ইজভেস্তিয়া এটি জানালেও এ বিষয়ে মহাকাশ সংস্থা কোন মন্তব্য করতে রাজি হয়নি। পত্রিকাটি আরও জানিয়েছে, ২০১৬Ñ২৫ সালের জন্য সরকারের একটি সংশোধিত কর্মসূচী রয়েছে। এতে চাঁদে একটি গবেষণাগার প্রতিষ্ঠা ছাড়াও স্থায়ীভাবে চাঁদকে প্রদক্ষিণকারী নভোযান স্থাপনের কথা বলা হয়েছে।

মহাকাশ গবেষণায় সাবেক সোভিয়েত আমলের গৌরব ফিরিয়ে আনার কথা রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন প্রায়ই বলে থাকেন।

নির্বাচিত সংবাদ