১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসিই জিতবে ফিফা ব্যালন ডি’অর

  • বার্সিলোনার আর্জেন্টাইন তারকাকে ফের আটকানোর ঘোষণা পিটার চেকের

স্পোর্টস রিপোর্টার ॥ টানা চারবার ফিফা সেরা হয়ে রেকর্ড গড়েন লিওনেল মেসি। কিন্তু সর্বশেষ দুইবার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে হারাতে হয়েছে মুকুট। তবে বার্সিলোনার আর্জেন্টাইন তারকার অপেক্ষা বোধ হয় শেষ হতে চলেছে। কেননা আর সপ্তাহ খানেক বাদেই ঘোষণা করা হবে ২০১৫ সালের ফিফা ব্যালন ডি’অর বিজয়ীর নাম।

সেখানে মেসি আবারও শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করতে চলেছেন বলে সংশ্লিষ্টদের ধারণা ও অভিমত। এবার বিষয়টি আরেকবার স্মরণ করিয়ে দিয়েছেন মেসির ক্লাব সতীর্থ ও বার্সিলোনা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। স্প্যানিশ মিডফিল্ডারের মতে, এবার ব্যালন ডি’অর জিততে চলেছেন মেসিই। এদিকে মেসিকে রোখার আগাম ঘোষণা দিয়ে রেখেছেন আর্সেনালের গোলরক্ষক পিটার চেক। আগেও তিনি এ কাজ ভালমতো করেছেন। এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোতে চেকের আর্সেনালের বিরুদ্ধে লড়বে মেসির বার্সিলোনা। দুই লেগের এই ম্যাচে মেসিকে আরেকবার আটকানোর প্রত্যয়ের কথা জানিয়েছেন চেক প্রজাতন্ত্রের তারকা এই গোলরক্ষক।

ইনজুরির কারণে প্রায় দুইমাস মাঠের বাইরে থাকলেও বাকি সময়ে মাঠে উজ্জ্বল ছিলেন মেসি। বার্সার পাঁচ পাঁচটি শিরোপা জয়ে অগ্রণী ভূমিকা রাখেন তিনি। কাতালানদের হয়ে ৫০০তম ম্যাচের মাইলফলক ছোঁয়ার দিনে দলটির হয়ে ৪২৫ নম্বর গোল করেন মেসি। রিয়াল বেটিসের বিরুদ্ধে ৪-০ ব্যবধানে জয়ের ম্যাচে দুর্দান্ত খেলেন মেসি। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ও লা লিগাসহ গত বছর মোট পাঁচটি শিরোপা জয়ের অসাধারণ অবদান রাখেন টানা চারবারের বর্ষসেরা তারকা। ধারাবাহিকভাবে এমন উজ্জ্বল পারফর্মেন্সের জন্য অনেকেই এবার মেসির বর্ষসেরা হওয়ার জোর সম্ভাবনা দেখছেন। সম্ভাবনা দেখছেন ইনিয়েস্তাও। তিনি বলেন, মাঠে সে যা কিছু করেছে তাতে আবারও তার এটা জেতার ভাল সুযোগ আছে। আমার মনে হয় মেসিই এটা জিতবে।

২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার বর্ষসেরা হওয়া মেসির সঙ্গে এবারের ফিফা ব্যালন ডি’অরের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন তারই ক্লাব সতীর্থ নেইমার ও রিয়াল মাদ্রিদের রোনাল্ডো। আগামী ১১ জানুয়ারি ফিফা সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখে ঘোষণা করা হবে ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলারের নাম। ফিফা সেরা হয়েই নতুন বছরে যাত্রা শুরু করার অপেক্ষায় মেসি। ইতোমধ্যে ২০১৬ সালের লক্ষ্যের কথা জানাতে গিয়ে তিনি বলেন, ২০১৫ সালে দারুণ একটা বছর কাটিয়েছি আমরা। যা করেছি তারচেয়ে উন্নতি করা খুব কঠিন। কিন্তু আমরা সব সময়ই চেষ্টা করে যাব। আমাদের দলটা দুর্দান্ত। আমরা একের পর এক জয়ের জন্য মরিয়া হয়ে থাকি।

আর্সেন ওয়েঙ্গারের আর্সেনালের বিরুদ্ধে খেলা আট ম্যাচের একটিতেও গোলের মুখ দেখেননি মেসি। গানার্সদের গোলরক্ষক পিটার চেকের বিরুদ্ধে কোনবারই জালের ঠিকানা খুঁজে পাননি বার্সা ডায়মন্ড। চেলসির গোলরক্ষক থাকাকালীন আর্জেন্টাইন সুপারস্টারকে বারবার গোলবঞ্চিত করেছেন চেক প্রজাতন্ত্রের ৩৩ বছর বয়সী অভিজ্ঞ এই গোলরক্ষক। এবার চ্যাম্পিয়ন্স লীগে ফের দেখা হচ্ছে মেসি ও চেকের। ফেব্রুয়ারির ওই লড়াইয়ের আগেই হুংকার দিয়ে রেখেছেন আর্সেনাল গোলরক্ষক। মেসিকে গোলবঞ্চিত করার ঘোষণা দেয়া চেক শুক্রবার সাক্ষাতকারে বলেন, খুব বেশি গোলরক্ষক নেই যারা বলতে পারবেন আমি মেসির বিরুদ্ধে আট ম্যাচ বা অত মিনিট খেলেছি কিন্তু তাকে গোল করতে দেইনি। এদিক দিয়ে আমার একটি অসাধারণ অর্জন হয়ে আছে।

তিনি আরও বলেন, আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পরবর্তী পর্বে উন্নীত হওয়া। যদি মেসি গোল করেন আর আমরা পরবর্তী পর্বে উন্নীত হই, তবে তা নিয়ে আমার কোন মাথা ব্যথা নেই। তাকে আগের মতোই গোলবঞ্চিত রাখার চেষ্টা থাকবে আমার। সদ্যই ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে বোর্নমাউথের বিরুদ্ধে কোন গোল হজম না করে গৌরবময় রেকর্ড গড়েন পিটার চেক। ইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে গোল না খাওয়ার রেকর্ড গড়েন তিনি। ৩৫২ লীগ ম্যাচে ১৭০ বার কোন গোল হজম করেননি চেক।