১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলকাতা নাইট রাইডার্সেই থাকছেন সাকিব

কলকাতা নাইট রাইডার্সেই থাকছেন সাকিব
  • আইপিএলে পঞ্চমবারের মতো খেলবেন

স্পোর্টস রিপোর্টার ॥ পুরো একটা বছর দারুণ কেটেছে বাংলাদেশ ক্রিকেটের। স্বর্ণালী একটা বছর পার হয়ে গেছে। এবার নতুন বছরে নতুন চ্যালেঞ্জের প্রস্তুতি। নতুন বছরের মাঝামাঝি পর্যন্ত শুধু ক্ষুদ্রতম ফর্মেটের ক্রিকেটেই ব্যস্ত থাকবে বাংলাদেশ দল। টি২০ ক্রিকেটে নড়বড়ে অবস্থানটা দৃঢ় করার সংগ্রাম এবার টাইগারদের। দলগতভাবে বাংলাদেশ টি২০ ক্রিকেটে অনেক পিছিয়ে থাকলেও এ ফর্মেটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সারাবিশ্বেই সবার মনোযোগের কেন্দ্র। এ কারণে বিশ্বের জনপ্রিয় ও সেরা টি২০ আসরগুলোতে সাকিব এখন নিয়মিতই খেলেন। এবার প্রথমবারের মতো আয়োজিত হতে চলা পাকিস্তান সুপার লীগ (পিএসএল) টি২০ আসরেও সর্বোচ্চ ক্যাটাগরিতে থেকে দল পেয়েছেন সাকিব। আর গত ৫ আসরের চারটিতেই বিশ্ব কাঁপানো টি২০ আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে খেলেছেন। এ বছর পঞ্চমবারের মতো তিনি কলকাতার হয়েই খেলবেন। এবার দলে কাটছাঁট করে ছোট করে ফেললেও সাকিবকে রেখে দিয়েছে বলিউড বাদশাহ শাহরুখ খানের দল কেকেআর।

সাকিব গত বছরই প্রথমবারের মতো তিন ফর্মেটের ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার হন। ক্রিকেটের ইতিহাসে একই সঙ্গে টেস্ট, ওয়ানডে ও টি২০ ক্রিকেটে বিশ্বসেরা হওয়ার নজির সেটাই প্রথম। অবশ্য বছর শেষে তিনি টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুইয়ে নেমে গেছেন। তাকে ছাড়িয়ে গেছেন ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু ওয়ানডে ও টি২০ ক্রিকেটে এখনও বিশ্বের সেরা সাকিব। বিশ্বসেরা হওয়ার কারণেই বিশ্বব্যাপী অন্য এক মর্যাদা পেয়েছেন তিনি। খেলেছেন ইংল্যান্ডের ফ্রেন্ডস লাইফ টি২০, অস্ট্রেলিয়ার বিগব্যাশ টি২০, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল)। এ ছাড়া গত চার আসর তিনি আইপিএলে নিয়মিত খেলেছেন কেকেআরের হয়ে। যদিও এবার আইপিএলে তার দল কেকেআর কিছুটা কাটছাঁট করেছে। বেশ কয়েকজন ক্রিকেটারকে বাইরে রাখা হয়েছে। এ বছরের আইপিএলে ছোট হয়েছে শাহরুখের দলটি। তবে বিশ্বসেরা টি২০ অলরাউন্ডার সাকিবকে ঠিকই নিজেদের ঘরে রেখে দিয়েছে কেকেআর। কেকেআর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে এবার তারা বীর প্রতাপ সিং, আদিত্য আগরওয়াল, কেসি কারিপ্পা, সামিত নারওয়াল, বৈভব রাওয়াল, প্যাট কামিন্স, রায়ান টেন ডয়েশ্চেট, জেমস নিশাম, আজহার মাহমুদ এবং জোহান বোথাকে ছেড়ে দিচ্ছে।

কেকেআর থেকে বাদপড়া ক্রিকেটাররা আগামী ফেব্রুয়ারি মাসে ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিতব্য আইপিএলের নিলামে উঠবেন। কিন্তু সেই নিলামে থাকতে হবে না সাকিবকে। কারণ তাকে ছাড়ছে না কেকেআর। এ ছাড়াও দলে থাকছেন অধিনায়ক গৌতম গাম্ভীর, কুলদীপ যাদব, মনিষ পান্ডে, পীযূষ চাওলা, রবিন উথাপ্পা, শেলডন জ্যাকসন, সূর্য কুমার যাদব, উমেশ যাদব, ইউসুফ পাঠান, আন্দ্রে রাসেল, ব্র্যাড হগ, ক্রিস লিন, মরনে মরকেল এবং সুনীল নারাইন । যদিও ক্যারিবীয় স্পিনার নারাইন অবৈধ বোলিং এ্যাকশনের জন্য নিষেধাজ্ঞায় আছেন।

কেকেআরের হয়ে চার মৌসুমে মোট ৩২ ম্যাচ খেলে ২১.২৭ গড়ে ৩৮৩ রান করেছেন সাকিব। আর বল হাতে শিকার করেছেন ২১.৭৬ গড়ে ৩৮ উইকেট। ২০১১ সালে প্রথমবার আইপিএল খেলেন তিনি। তবে ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততায় খেলতে পারেননি। আইপিএলের আগে নিজেকে ঝালাই করে নেয়ার দারুণ সুযোগ পাবেন সাকিব।

এবারই প্রথম পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আয়োজন করছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি২০ আসর পিএসএল। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টে সাকিব সর্বোচ্চ ক্যাটাগরি প্লাটিনামে তালিকাভুক্ত ছিলেন। তাকে প্রায় ১ কোটি ১০ লাখ টাকা পারিশ্রমিকে দলে ভিড়িয়েছে করাচী কিংস।