২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৬ মার্চ পাকিস্তানী যুদ্ধপরাধীদের প্রতীকি বিচার

২৬ মার্চ পাকিস্তানী যুদ্ধপরাধীদের প্রতীকি বিচার

অনলাইন রিপোর্টার ॥ আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে পাকিস্তানিদের প্রতীকী বিচার অন‍ুষ্ঠিত হবে। ১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচারের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার’ কমিটি। কর্মসূচির মধ্যে রয়েছে, রবববার বিকেল ৩টায় মতিঝিল শাপলা চত্বরে সমাবেশ ও গণ মিছিল, ৬ জানুয়ারি মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশ বহালের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গণঅবস্থান।

শনিবার রাজধানীর সেগুনবাগিচার স্বাধীনতা হলরুমে এক সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা করেন সংগঠনটির আহ্বায়ক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার কমিটির আহ্বায়ক এবং নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান যুদ্ধাপরাধে অভিযুক্ত ১৯৫ পাকিস্তানির বিচারের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানান। না হলে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে পাকিস্তানিদের প্রতীকী বিচার অনুষ্ঠিত হবে। এই প্রতীকী গণবিচারে সবাইকে অংশ নেওয়ার অনুরোধ জানান মন্ত্রী।

সূত্র জানায়, গত বছরের ১৮ ডিসেম্বর একই হলে ‘আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার’-এর কমিটি ঘোষিত হয়।শাজাহান খানকে আহ্বায়ক করে ৫০১-সদস্য বিশিষ্ট কমিটির যুগ্ম আহ্বায়ক হয়েছেন, সাংবাদিক আবেদ খান, শিরীন আখতার এমপি, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মিয়া ও ডিইউজের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ। সদস্যসচিব হয়েছেন, মুক্তিযোদ্ধা ওসমান আলী, সহকারী সদস্যসচিব অভিনেত্রী শমী কায়সার ও সাংবাদিক অঞ্জন রায়। কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া, কবির আহম্মেদ খান ও অভিনেত্রী রোকেয়া প্রাচী।

এই মাত্রা পাওয়া