২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আল শাবাবের প্রামাণ্যচিত্রে ডোনাল্ড ট্রাম্প!

সোমালিয়ার কট্টরপন্থী জঙ্গীগোষ্ঠী আল শাবাব প্রকাশিত একটি প্রচারণামূলক প্রামাণ্যচিত্রে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী ডোনা- ট্রাম্পের ভিডিও ফুটেজ ব্যবহার করা হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিদ্যমান জাতিগত অসাম্য তুলে ধরা হয়েছে। মার্কিন পর্যবেক্ষক গ্রুপ এসআইটিই মনিটরিং শনিবার এ তথ্য জানিয়েছে।

৫১ মিনিটের ওই তথ্যচিত্রের একটি ক্লিপে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সবচেয়ে এগিয়ে থাকা ধনাঢ্য ব্যবসায়ী ও সাবেক টেলিভিশন তারকা ট্রাম্পকে এক নির্বাচনী প্রচার অভিযানে ভাষণ দিতে দেখা যায়। ডিসেম্বরে দেয়া ওই ভাষণে ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপের দাবি তুলেন। ২০১১ সালে ইয়েমেনে মার্কিন ড্রোন হামলায় নিহত আল কায়েদা নেতা আনোয়ার আল আওলাকির দুটি ক্লিপের মাঝখানে ট্রাম্পের ক্লিপটি দেখানো হয়। তথ্যচিত্রে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাস করা মুসলিমদের সামনে পছন্দ করার মতো দুটি বিকল্প আছে, যুক্তরাষ্ট্র ছেড়ে ইসলামী দেশগুলোতে চলে যাওয়া অথবা যুক্তরাষ্ট্রে অবস্থান করে পশ্চিমের সঙ্গে লড়াই করা।

-ইয়াহু নিউজ

ভারত থেকে আরও বিদ্যুত আমদানি করবে নেপাল

নেপাল জানুয়ারির শেষনাগাদ ভারত থেকে আরও ৯০ মেগাওয়াট বিদ্যুত আমদানি করতে যাচ্ছে। আন্তঃদেশীয় গুরুত্বপূর্ণ বিদ্যুত সঞ্চালন লাইনের কাজ শেষের পর দেশটি এ বিদ্যুত আমদানি করবে। খবর এএফপির।

নেপালে ব্যাপক বিদ্যুৎ ঘাটতির কারণে গুরুত্বপূর্ণ বিভিন্ন নগরে বর্তমানে দৈনিক ১২ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে। ভারতীয় বংশোদ্ভূত মাধেশিরা ভারত-নেপাল সীমান্ত অবরোধ করে রাখায় নেপালকে আরও বেশি বিদ্যুত ঘাটতি মোকাবেলা করতে হচ্ছে। রান্নার গ্যাসের ঘাটতির কারণে নগরীর অনেক লোককে ব্যাপকভাবে বিদ্যুতের ওপর নির্ভর করতে হচ্ছে। এসব কারণে নেপাল বর্তমানে ভারত থেকে ২৩৫ মেগাওয়াট বিদ্যুত আমদানি করছে। নেপাল বিদ্যুত কর্তৃপক্ষ (এনইএ) আরও ৯০ মেগাওয়াট বিদ্যুত পেতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে।

উল্লেখ্য, নেপাল গত বছর বিদ্যুত আমদানির লক্ষ্যে ভারতের সঙ্গে একটি বিদ্যুত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে। আমদানি করা এসব বিদ্যুত দেশের বর্তমান সঙ্কট মোকাবেলাকে সহজ করবে বলে ধারণা করা হচ্ছে।

এই মাত্রা পাওয়া