২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন বছরে র্পযটন শল্পিে নতেবিাচক প্রভাব পড়ার আশঙ্কা

র্অথনতৈকি রপর্িোটার ॥ চলতি র্পযটন মৌসুমে গত বছররে তুলনায় দশেীয় র্পযটকদরে সংখ্যা ২০ শতাংশ বড়েছেে বলে জানয়িছেনে দশেরে র্পযটন সংশ্লষ্টিরা। তবে সাম্প্রতকি সময়ে কয়কেজন বদিশেী হত্যাকা-রে ঘটনায় দশেে বদিশেী র্পযটকরে সংখ্যা কমছেে প্রায় ৭০ শতাংশ। এই অবস্থায় ২০১৬ সালে র্পযটন র্বষে এর নতেবিাচক প্রভাব পরার আশঙ্কা করা হচ্ছ।ে

নবম্বের থকেে ফব্রেুয়ারি এই চার মাসকে দশেরে র্পযটন মৌসুম হসিবেে ববিচেনা করা হয়। আর ২০১৫ সালে দশেরে রাজনতৈকি পরস্থিতিি অনকেটাই শান্ত থাকায় র্পযটন উদ্যোক্তাদরে প্রত্যাশাও একটু বশেইি ছলি। কন্তিু বছররে দ্বতিীর্য়াধে দশেরে বভিন্নি স্থানে কয়কেজন বদিশেী হত্যাকা-রে ঘটনায় পরস্থিতিি পুরোপুরি বদলে যায়।

এ ঘটনার প্রক্ষেতিে অনকে বদিশেী র্পযটক বাংলাদশেে তাদরে যাত্রা বাতলি করছে।ে অনকে দশেই তাদরে নাগরকিদরে এ দশেে ভ্রমণে সর্তকতাও জারি করছে।ে এর ফলে ২০১৬ সালরে র্পযটন মৌসুমওে এর নতেবিাচক প্রভাব পরতে পারে বলে আশঙ্কা র্পযটন বশ্লিষেকরা।

বঙ্গেল ট্যুরস লমিটিডেরে ব্যবস্থাপনা পরচিালক মাসুদ হোসনে বলনে, ‘বদিশেি হত্যাকা-রে ঘটনায় নতেবিাচক প্রভাব পড়ছে।ে আমরা শঙ্কতি যে এই রশেটা আগামী দুই তনি বছর থাকব।ে’

তবে র্বতমানে দশেরে রাজনতৈকি পরস্থিতিি স্থতিশিীল থাকায় এই সময়ে দশেরে অভ্যন্তরীণ র্পযটন অনকেটাই বড়েছেে বলে জানয়িছেনে অভ্যন্তরীণ ট্যুর পরচিালনাকারী প্রতষ্ঠিানগুলো। যদওি বদিশেী র্পযটক আর্কষণে দশেরে বাইরে বাংলাদশেরে নতেবিাচক ভাবর্মূতি দূর করতে সরকারকে দ্রুত র্কাযকরী ভূমকিা রাখার আহ্বান জানয়িছেনে তারা।