১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ধোনিকে ছাড়িয়ে বিরাট কোহলি

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) অর্থ আয়ের বিচারে ‘ক্যাপ্টেন কুল’ মহেন্দ্র সিং ধোনিকে ছাড়িয়ে ‘ক্রেজি’ কোহলি। যেন বাইরেও মাঠের পারফর্মেন্স! সময়টা যেখানে একদমই ভাল যাচ্ছে না বিশ্বজয়ী সেনাপতি ধোনির, সেখানে টেস্টের নেতৃত্বে দেশকে ওড়াচ্ছেন কোহলি। আইপিএল থেকে প্রাপ্ত পারিশ্রমিকে রঙিন পোশাকের অধিনায়ককে পেছনে ফেললেন সাদা পোশাকের কাপ্তান। ধোনির ১২.৫Ñএর বিপরীতে কোহলির প্রকৃত মূল্য ১৫ কোটি। ইন্ডিয়ান ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে এমনটাই জানানো হয়েছে। মজার বিষয়, ২০১৬ আইপিএলের প্রাথমিক নিলামের পর লুকোচুরি করে তাদের মূল্য দেখানো হয়েছিল সমান ১২.৫ কোটি রুপি করে। অন্য সব বিভাগের মতো এখানেও স্বচ্ছতা এনে দারুণ উদাহরণ সৃষ্টি করল শশাঙ্ক মনোহরের নেতৃত্বাধীন নতুন ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই)। যাতে করে বেরিয়ে এলো অর্থনৈতিক কারসাজির বিষয়টি!

গত আট আইপিএলে ফ্র্যাঞ্চাইজি থেকে পাওয়া বিভিন্ন ক্রিকেটারদের টাকার যে অঙ্ক প্রকাশ করা হয়েছিল আসলে তারচেয়ে বেশিই পেয়েছেন তারা। বিসিসিআই’র ওয়েবসাইটে সেটি সরকারীভাবে তুলে ধরা হয়েছে। সত্য উন্মোচনের পর বিসিসিআই’র ওয়েবসাইটে দেয়া ক্রিকেটারদের ‘আসল’ পারিশ্রমিকের তালিকায় দেখা যায় কোহলি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু থেকে ১৫ কোটি ভারতীয় রুপী পেলেও সেটা দেখানো হয়েছে ১২.৫ কোটি। আবার চেন্নাই সুপার কিংস থেকে নতুন দল পুনেতে যোগ দেয়া ধোনির বেলায় দুই ক্ষেত্রেই তা সমান ১২.৫ কোটি। কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক গৌতম গাম্ভীরের প্রকাশিত মূল্য ১২.৫ কোটি হলেও আসলে তার প্রকৃত মূল্য আড়াই কোটি কম অর্থাৎ ১০ কোটি রুপী! আইপিএলে ক্রিকেটারদের ‘প্রকাশিত’ ও ‘আসল’ পারিশ্রমিকের মধ্যে কারচুপি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে শশাঙ্ক-বোর্ড নিজেদের স্বচ্ছতাই তুলে ধরতে চাইছে।

আইপিএলে পারিশ্রমিক পাওয়া শীর্ষ ১০ ক্রিকেটারের ‘প্রকাশিত’ ও ‘আসল’ দাম ভারতীয় রুপীতে (কোটি) দেয়া হলোঃ বিরাট কোহলি-প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১৫, মাহেন্দ্র সিং ধোনি- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১২.৫, গৌতম গাম্ভীর- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১০, সুরেশ রায়না- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ৯.৫, শিখর ধাওয়ান- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১২.৫, ক্রিস গেইল- প্রকাশিত দাম ৭.৫ ও আসল দাম ৮.৪, এবি ডি ভিলিয়ার্স- প্রকাশিত দাম ৯.৫ ও আসল দাম ৯.৫, হরভজন সিং- প্রকাশিত দাম ৫.৫ ও আসল দাম ৮, রবিচন্দ্রন অশ্বিন- প্রকাশিত দাম ৭.৫ ও আসল দাম ৭.৫, সুনীল নারাইন- প্রকাশিত দাম ৯.৫ ও আসল দাম ৮, কাইরন পোলার্ড- প্রকাশিত দাম ৯.৫ ও আসল দাম ৯.৭, ব্রেন্ডন ম্যাককালাম- প্রকাশিত দাম ৭.৫ ও আসল দাম ৩.২৫ কোটি রুপী।