১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৌদিতে শিয়া নেতাসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর

  • সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণের অভিযোগ ;###;চড়া মাসুল দিতে হবে ॥ তেহরান

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরবে সরকারবিরোধী বিক্ষোভে ইন্ধন যোগানোর দায়ে দেশটির শিয়া সম্প্রদায়ের প্রখ্যাত নেতা শেখ নিমর আল নিমরসহ ৪৭ জনের মৃত্যুদ- কার্যকর করেছে দেশটির কর্তৃপক্ষ। শনিবার একই দিনে এদের ফাঁসি কার্যকর করে সৌদি আরব। নিহতদের মধ্যে ৪৫ জন সৌদি আরবের নাগরিক। বাকি দুই জনের একজন মিসর এবং অপরজন কানাডার নাগরিক। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরা অনলাইনের। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদের অভিযোগে ৪৭ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। এদের মধ্যে শিয়া নেতা শেখ নিমর আল নিমর অন্যতম। বিবৃতিতে আরও বলা হয়, এরা সবাই ধর্মীয় বিভেদ সৃষ্টি হয় এমন মতভেদ প্রচার, সন্ত্রাসী সংগঠনে যোগদান এবং নানা সন্ত্রাসী পরিকল্পনার সঙ্গে জড়িত ছিল। নিহতদের মধ্যে একাধিক সুন্নি ধর্মের লোকও রয়েছে। এদের মধ্যে আল-কায়েদার অন্যতম নেতা ফারেস আল সুয়াইল রয়েছে। ২০০৪ সালে তাকে আটক করা হয়। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মনসুর আল তুর্কি বলেছেন, কয়েকজনকে শিরñেদ আর কয়েকজনকে ফায়ারিং স্কোয়াডের সাহায্যে ফাঁসি কার্যকর করা হয়েছে।

এই ফাঁসি কার্যকরের খবরের কড়া সমালোচনা করেছে সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান। আবার ইরাকও এ ঘটনার নিন্দা জানিয়েছে। ইরান বলেছে, শেখ নিমরের ফাঁসির মধ্য দিয়ে সৌদি আরবকে চড়া মাশুল গুনতে হবে। তবে এর জবাবে রিয়াদ রয়েছে, ইরানের এসব বিষয়ে বক্তব্য দেয়া থেকে বিরত থাকা উচিত।

এই শিয়া নেতার ফাঁসি কার্যকরের মধ্যে সৌদি আরবের শিয়া তরুণদের মধ্যে আরও ক্ষোভ ছড়িয়ে পড়বে বলে হুঁশিয়ারি করেছেন শেখ নিমরের ভাই মোহাম্মদ আল নিমর। তিনি বলেন, এ ঘটনার পর সৌদি আরবের তেলসমৃদ্ধ পূবাঞ্চলীয় প্রদেশের তরুণদের মধ্যে ক্ষোভের আগুন ছড়িয়ে পড়বে। এতে রাজ্যজুড়ে আরও সহিংসতা তৈরি হবে।

২০১১ সালে সৌদি আরবের পূর্বাঞ্চলে যে সরকারবিরোধী গণবিক্ষোভ শুরু হয় শেখ নিমরের তাতে জোরালো সমর্থন ছিল। সৌদি আরবের এই অঞ্চলের শিয়া সম্প্রদায়রা বহু দিন ধরে সরকারের বিরুদ্ধে বৈষম্য এবং বঞ্চনার অভিযোগ করে আসছে। গত দুবছর আগে শেখ নিমরকে যখন আটক করা হয় তখন এর প্রতিবাদে কয়েকদিন ধরে বিক্ষোভ হয়েছিল। গত অক্টোবরে তার বিরুদ্ধে মৃত্যুদ-ের রায় হয়।

নিমর ছাড়া অন্য যে ৪৭ জনের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে তাদের অধিকাংশই ২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত সৌদি আরবে আল কয়েদার চালানো ধারাবাহিক হামলার সঙ্গে জড়িত ছিল।