১৩ জানুয়ারী ২০১৬

অনুশীলনে নামবে আজ জিম্বাবুইয়ে

স্পোর্টস রিপোর্টার ॥ আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শেষেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে সোমবার বিকেলে ঢাকায় পৌঁছেছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল। মঙ্গলবার বিকেলে খুলনায়ও গেছে দলটি। আজ অনুশীলনও শুরু করবে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে নামার আগে অনুশীলনের জন্য হাতে একেবারেই কম সময় পাচ্ছে জিম্বাবুইয়ে। আজ ও বৃহস্পতিবার অনুশীলন করার সুযোগ পাবে। এরপরই শুক্রবার চার ম্যাচের টি২০ সিরিজের প্রথম টি২০তে খেলতে নেমে পড়তে হবে। তবে বাংলাদেশের আবহাওয়া সম্পর্কে ভাল ধারণা আছে জিম্বাবুইয়ের। এ জন্য কোন সমস্যা হওয়ার কথা নয়।

অবশ্য একটি স্থানে ভাল সমস্যাতেই পড়তে পারে জিম্বাবুইয়ে। দলটি আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টি২০ সিরিজের সবকটি ম্যাচে হেরেছে। দলের ক্রিকেটারদের মানসিক অবস্থা দুর্বল হয়ে পড়েছে। আফগানিস্তানের বিপক্ষে ৫ ওয়ানডের পর ২টি টি২০ ম্যাচ খেলেছে। টানা খেলার মধ্যে থাকায় শারীরিক দুর্বলতাও খানিক ধরা দিচ্ছে। এ দুর্বলতার সঙ্গে মানসিক দুর্বল ভাব সিরিজে ভালই ভোগাবে চিগুম্বুরাদের। তা বাংলাদেশের জন্য উপকারই বয়ে আনবে। এমনিতেও সিরিজে ফেবারিট দলটি বাংলাদেশই। তবুও যখন বাংলাদেশ-জিম্বাবুইয়ে খেলা হয়, কেমন করে যেন চাঙ্গা হয়ে যায় জিম্বাবুইয়ের ক্রিকেটাররা। এবারও যদি তা হয় তাহলে বাংলাদেশকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করেই জিততে হবে। এখন দেখার বিষয় দুইদিন অনুশীলন করে জিম্বাবুইয়ে ভাল কিছু করতে পারে কিনা।

সোমবার বিকেল ৫টা ৩০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের ইকে ৫৮৬ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে এলটন চিগুম্বুরার দল। কথা ছিল এদিনই খুলনায় রওনা হবে দলটি। কিন্তু বিকেলে আসায় বিশ্রামের প্রয়োজনও আছে। তাই একদিন ঢাকায় থেকে মঙ্গলবার ইউ-এস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে যশোরে যায় জিম্বাবুইয়ানরা। সেখান থেকে বাসযোগে খুলনায় পৌঁছায় তারা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজে যে দলটি ছিল, সেই দলে খুব বেশি পরিবর্তন হয়নি। শুধু বাংলাদেশের বিপক্ষে টি২০ সিরিজে জিম্বাবুয়ে দলে ফিরেছেন ভুসি সিবান্দা ও ব্রায়ান ভিটরি।