১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে নাচের অগ্রগতি দেখে খুব ভাল লাগছে ॥ সি ভি চন্দ্রশেখর

বাংলাদেশে নাচের অগ্রগতি দেখে খুব ভাল লাগছে ॥ সি ভি চন্দ্রশেখর

নৃত্যগুরু প্রফেসর সি ভি চন্দ্রশেখর। ভারতের গুজরাটের বরদা বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের প্রাক্তন ডিন। নৃত্যশৈলীকে ধ্যানের জগতে নিয়ে নিজেকে একজন নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। পৃথিবীর বিভিন্ন দেশে ভরত নাট্যমসহ নৃত্যের বিভিন্ন ধারা ছড়িয়ে দিচ্ছেন একাশি বছর বয়সী এই শিল্পী। নিজের হাতে গড়া অসংখ্য শিষ্য বিশ্বের বিভিন্ন প্রান্তে এখন এক একজন আলোকিত নৃত্যশিল্পী ও গুরু। উপমহাদেশের প্রখ্যাত এই নৃত্যগুরুর পরিচালনায় শিল্পকলা একাডেমিতে ২৯ জানুয়ারি থেকে নৃত্যকর্মশালার আয়োজন করে দেশের স্বনামধন্য সংগঠন নৃত্যনন্দন। কর্মশালায় অংশ নেয়া পঞ্চাশের অধিক প্রশিক্ষণার্থীদের সমন্বয়ে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আজ শনিবার সন্ধ্যা পৌনে ৭টায় অনুষ্ঠিত হবে ‘কনক মঞ্জরি’ শিরোনামে ভরত নাট্যম। অনুষ্ঠানে এক ঘণ্টাকাল ভরতনাট্যম পরিবেশন করবেন প্রথ্যাত এই শিল্পী। নৃত্য সম্পর্কে কথা হয় গুণী এই শিল্পীর সঙ্গে।

‘কনক মঞ্জরি’ তে আপনার পরিবেশনা সম্পর্কে বলুন

সি ভি চন্দ্রশেখর : যেহেতু আয়োজন করা হয়েছে ভরত নাট্যম সন্ধ্যার, আমি সে নাচই পরিবেশন করব। প্রায় একঘণ্টাব্যাপী চলবে আমার নাচ। ভরত নাট্যমের বিভিন্ন আঙ্গিক ও বিষয়ের প্রতি লক্ষ্য রেখে থাকবে আমার পরিবেশনা।

বাংলাদেশের প্রশিক্ষণার্থীদের মধ্যে ভরত নাট্যমের সম্ভাবনাময় কেমন?

সি ভি চন্দ্রশেখর : এখানে অনেক ট্যালেন্ট ছেলেমেয়ে আছে। আমার কাছ থেকে ইতোপূর্বে এদেশের অনেকে নাচ শিখেছে, তারা এখন এখানে অনেক ছাত্রছাত্রীও তৈরি করেছে, যারা অসাধারণ নাচে। তবে এই নাচ আরও কন্টিনিউ করা দরকার।

আপনি তো এর আগেও এদেশে এসেছেন?

সি ভি চন্দ্রশেখর : হ্যাঁ, এর আগে এখানে ৫বার এসেছি, এই নিয়ে ষষ্ঠবার আসা। তবে দীর্ঘ ১৩ বছর পর এলাম। খুব ভাল লাগছে বাংলাদেশে নাচের এত অগ্রগতি দেখে।

এবারের নৃত্যকর্মশালায় আপনার সহযোগী কে ছিলেন?

সি ভি চন্দ্রশেখর : প্রথমেই যে নামটা না বললে নয়, আর তা হলো নৃত্যনন্দন। এ প্রতিষ্ঠানের কর্ণধার শর্মিলা বন্দ্যোপাধ্যায় আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। কলকাতার ভরতনাট্যম শিল্পী রাজদীপ ব্যানার্জী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এ কর্মশালায় অনেক সহযোগিতা করেছেন। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকার ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রকে ধন্যবাদ দিতেই হয়। তাদের সহযোগিতা ছাড়া এমন একটি কর্মশালা সফল সম্ভব ছিল না।

আজকের পরিবেশনায় নতুনত্ব কি থাকছে?

সি ভি চন্দ্রশেখর : ভরতনাট্যমের যে বিষয়গুলো এখানকার ছাত্রছাত্রীদের জানা নেই, সে বিষয়গুলোকে তুলে ধরা হবে। আর সবচেয়ে যেটা আকর্ষণীয় তা হলো লাইভ মিউজিক। সাধারণত মিউজিকের রেকর্ডের সঙ্গে ভরত নাট্যম পরিবেশন করা হয়, এখানে সরাসরি মিউজিকের সঙ্গে ভরতনাট্যম পরিবেশিত হবে। Ñগৌতম পা-ে