১৮ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীর যানজট কমাতে ২২ ইউলুপ হচ্ছে

জনকণ্ঠ রিপোর্ট ॥ রাজধানীর যানজট কমাতে গাজীপুর থেকে হাতিরঝিল পর্যন্ত ৩০ কিলোমিটার সড়কে রাইটটার্ন ও ইউটার্ন বন্ধ করে ২২টি ইউলুপ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে এ বছরের জুনেই প্রকল্পের কাজ শুরু করা হবে বলে জানিয়েছে সিটি কর্পোরেশন।

যোগাযোগ বিশেষজ্ঞ ও প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এটি বাস্তবায়ন হলে এই রুটে ৩০ থেকে ৪০ শতাংশ যানজট কমে আসবে। প্রতিদিনই যানজটে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট হয় ঢাকার সড়ক ব্যবহারকারীদের। সরকারী সংস্থাগুলোর নানা উন্নয়ন ও উদ্যোগেও কমানো যায়নি এই জট।

সবশেষ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগ গাজীপুর থেকে হাতিরঝিল পর্যন্ত সড়কে রাইটর্টান ও ইউটার্নগুলো বন্ধ করে ইউলুপ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে ডানে মোড় নেয়া গাড়ি বা সোজা পথে যাওয়া গাড়ি কোনটিকেই থেমে থাকতে হবে না। এ বছরের জুনেই প্রকল্প কাজ শুরুর পরিকল্পনা সিটি কর্পোরেশনের।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মেসবাহুল ইসলাম বলেন, ‘মন্ত্রণালয় থেকে এর অনুমোদন পাওয়া গেলে আমরা আশা করছি আগামী জুন মাসে কাজ শুরু করতে পারব।’ এটি বাস্তবায়ন হলে এই রুটে যানজট অনেকাংশেই কমে আসবে বলে মনে করছেন যোগাযোগ বিশেষজ্ঞ ও প্রকল্প সংশ্লিষ্টরা। এ বিষয়ে যোগাযোগ বিশেষজ্ঞ ড. সালেহউদ্দিন বলেন, এর মাধ্যমে রাজধানীর ৩০ থেকে ৪০ ভাগ যানজট কমানো সম্ভব।