২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘মার্কিন সৈন্য প্রত্যাহারে আফগানদের প্রশিক্ষণ ব্যাহত হবে’

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার স্থানীয় বাহিনীর প্রশিক্ষণ ও সহায়তার প্রচেষ্টাকে ব্যাহত করবে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল জন ক্যামবেল বৃহস্পতিবার বলেন, আফগানিস্তানে বর্তমানে ৯ হাজার ৮শ’ মার্কিন সৈন্য রয়েছে। এ সংখ্যা কমিয়ে সাড়ে ৫ হাজার করার পরিকল্পনা বাস্তবায়িত হলে তা স্থানীয় বাহিনীকে সহায়তার প্রচেষ্টাকে ব্যাহত করবে। কারণ মার্কিন সৈন্য সংখ্যা কমিয়ে আনা হলে তাদের সক্ষমতাও ‘খুবই সীমিত’ হয়ে আসবে। খবর এএফপির।

ক্যামবেল ১৮ মাসের দায়িত্ব নিয়ে আফগানিস্তানে এসেছিলেন। তিনি তার মেয়াদের প্রায় শেষ পর্যায়ে চলে এসেছেন এবং তিনি অবসর গ্রহণ করতে পারেন।

ওয়াশিংটনে সিনেট আর্মড সার্ভিস কমিটিকে ক্যামবেল বলেন, আফগান নিরাপত্তা বাহিনীকে উপযুক্ত করে গড়ে তোলার প্রক্রিয়া অব্যাহত রাখতে হলে কিছু বেশিসংখ্যক মার্কিন সৈন্য মোতায়েন রাখতে হবে। আফগান বাহিনী গত এক বছর ধরে নিজেদের নেতৃত্বে তালেবান ও অন্য জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করছে এবং ন্যাটো ও মার্কিন বাহিনী তাদের প্রশিক্ষণ, পরামর্শ ও সহায়তা করছে। তবে আফগানিস্তান বেশ কয়েকটি বড় ধরনের ধাক্কাও খেয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলোÑ তালেবানের অল্পসময়ের জন্য কুন্দুজ নগরী দখল। ক্যামবেল বলেন, আফগানিস্তান এখন এক সন্ধিক্ষণে রয়েছে। আমরা যদি মার্কিন সৈন্য মোতায়েনের ক্ষেত্রে সামঞ্জস্য বিধান না করি তাহলে ২০১৫ সালের চেয়ে ২০১৬ সাল আরও ঝুঁকিপূর্ণ ও বিপর্যয় হতে পারে।

নির্বাচিত সংবাদ