১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুন্দরবন রক্ষায় মংলা-ঘষিয়াখালী নৌপথ সচল করার দাবি

স্টাফ রিপোর্টার ॥ সুন্দরবন রক্ষায় মংলা-ঘষিয়াখালী নৌপথ পুরোপুরি সচল করে সুন্দরবনের শ্যালা নদীর ভেতর দিয়ে বাণিজ্যিক জাহাজ চলাচল বন্ধ করতে হবে। কিন্তু নৌপথটি সচলকরণের পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে সরকারী খালগুলোর ওপর কয়েক শ’ অবৈধ বাঁধ, সহস্রাধিক চিংড়ি ঘের এবং পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অপরিকল্পিত ফয়লাহাট সøুইসগেট। কিন্তু স্থানীয় সিভিল প্রশাসন গত ২০ মাসেও খালের বাঁধ, পরিবেশবিনাশী চিংড়ি ঘের ও ফয়লাহাট সøুইসগেট অপসারণ করতে পারেনি।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন ও সমাবেশে রাজনীতিবিদসহ সামাজিক আন্দোলনের নেতাকর্মীরা এসব কথা বলেন। পরিস্থিতি মোকাবিলায় অবিলম্বে রামপাল-মংলা এলাকায় স্টেট এমারজেন্সি (রাষ্ট্রীয় জরুরি অবস্থা) ঘোষণা করে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানান তাঁরা।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি (এনসিপিএসআরআর) আয়োজিত এই সমাবেশে মূল বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, গণতন্ত্রী পার্টির সভাপতিমন্ডলীর সদস্য নুরুর রহমান সেলিম, সাবেক সাংসদ এডভোকেট তাসনিম রানা, সুশাসনের জন্য নাগরিক-সুজনের আঞ্চলিক সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুল প্রমুখ। মানবন্ধন ও সমাবেশ পরিচালনা করেন জাতীয় কমিটির যুগ্ম সম্পাদক সেকেন্দার হায়াত।