১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যশোরে ৫০ হাজার খেজুর চারা বিতরণের উদ্যোগ

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ‘যশোরের যশ-খেজুরের রস’ এই ছন্দবদ্ধ বাক্যের হারিয়ে যেতে বসা গৌরবকে ফিরিয়ে আনতে সরকারিভাবে উদ্যোগ নেয়া হচ্ছে। এ উদ্যোগের অংশ হিসেবে জেলা প্রশাসকের প্রস্তাবনায় যশোরে ৫০ হাজার খেজুর গাছের চারা তৈরি করবে সামাজিক বন বিভাগ। এরমধ্যে উপজেলা পরিষদগুলোর অর্থায়নে ৪০ হাজার এবং সামাজিক বনবিভাগের অর্থায়নে ১০ হাজার চারা তৈরি করা হবে এবং তা বিনা মূল্যে বিতরণ করা হবে। জেলা প্রশাসকের সভাকক্ষে মঙ্গলবার দুপুরে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় জানানো হয়, জেলার প্রতি উপজেলায় পাঁচ হাজার খেজুর গাছের চারা রোপন করবেন সামাজিক বন বিভাগ। উপ বন সংরক্ষক মঈনুদ্দিন খান জানান, চারা উৎপাদনের কাজ চলছে। আগামী বর্ষা মৌসুমের শেষে এ চারা বিতরণ করা হবে।

সভার সভাপতি ডক্টর হুমায়ুন কবীর জানান, নির্বিচারে খেজুর গাছ নিধনসহ বিভিন্ন কারণে যশোরের যশ খেজুরের রস এ প্রচলিত বাক্য নামসর্বস্ব হতে বসেছে। জেলার প্রধানতম ঐতিহ্য খেজুর গুড় আজ ভেজালে সয়লাব। তাই যশোরের ঐতিহ্য খেজুরগুড় ভেজালমুক্ত করতে বেশি বেশি খেজুর গাছ রোপন করা প্রয়োজন। সভায় খেজুর গাছ রোপন বিষয়ে তিনি সামাজিক বন বিভাগকে নির্দেশনা দেন।