১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিভিউ খারিজ, প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগের পথ খুলল

রিভিউ খারিজ, প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগের পথ খুলল

অনলাইন রিপোর্টার ॥ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯ সহকারী শিক্ষককে নিয়োগ দিতে হবে সরকারকে। এ-সংক্রান্ত রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় দেন। ২০১০ সালে ২৯ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করে। লিখিত ও মৌখিক পরীক্ষার পর ৪২ হাজার ৬১১ জনকে উত্তীর্ণ করে।

নিয়োগ বিজ্ঞপ্তির দুই বছর পর শিক্ষা অধিদপ্তর নীতিমালা শর্ত ভঙ্গ করে ১০ হাজার ৪৪৯ জনকে ইউনিয়নভিত্তিক নিয়োগ দেয়। বাকিদেরকে নিয়োগ দেয়নি সরকার। ওই নিয়োগ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ১০ উত্তীর্ণ শিক্ষক। হাইকোর্ট গত ১৮ জুন ইউনিয়নভিত্তিক নিয়োগ অবৈধ ঘোষণা করে উপজেলাভিত্তিক ১০ জনকে নিয়োগের নির্দেশ দেন।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে গত ৭ মে তা খারিজ করে দেন আপিল বিভাগ। আপিল বিভাগের এই খারিজ পুনর্বিবেচনা চেয়ে রিভউ আবেদন করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আবেদনের ওপর শুনানি করেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। শুনানি শেষে আপিল বিভাগ ওই রিভিউ পিটিশন খারিজ করে দেন। প্রসঙ্গত, এই ১০ জনের মধ্যে একজন মামলা বিচারাধীন থাকা অবস্থায় মারা গেছেন।