১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুরুষ ফুটবল ও নারী হ্যান্ডবলের সেমিতে বাংলাদেশ

রুমেল খান ॥ এসএ গেমসে বৃহস্পতিবার কোন স্বর্ণপদক না জিতলেও ফুটবল ও হ্যান্ডবলের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ নারী দল। বৃহস্পতিবার গুয়াহাটির পল্টন বাজারের সাই স্টেডিয়ামে অনুষ্ঠিত নিজেদের দ্বিতীয় ও শেষ গ্রুপ ম্যাচে প্রতিপক্ষ নেপালকে ২-১ গোলে হারায় বাংলাদেশ। বিজয়ী দলের রায়হান হাসান ও নাবিব নেওয়াজ জীবন একটি করে গোল করেন। ফলে ‘বি’ গ্রুপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠল বাংলাদেশ। আগামী ১৩ ফেব্রুয়ারি তারা দ্বিতীয় সেমিফাইনালে সন্ধ্যা সাড়ে ৭টায় ‘এ’ গ্রুপের রানার্সআপ ও স্বাগতিক ভারতের মোকাবেলা করবে। সেমিতে খেলতে হলে বাংলাদেশকে জয় বা ড্র নয় ৪-০ গোলে হারলেও সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ! এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে শেষ পর্যন্ত বাংলাদেশ নেপালকে হারিয়েই লক্ষ্যপূরণ করে। বাংলাদেশের এ জয়ে কপাল পোড়ে ভুটানের। তারা আসর থেকে বিদায় নেয় রিক্ত হস্তে।

অনেক ফুটবলপ্রেমী অবশ্য মনে করেন, নেপালের বিপক্ষে ড্র করে গ্রুপ রানার্সআপ হতে পারলে তারা সেমিতে এড়াতে পারত শক্তিশালী ও স্বাগতিক ভারতকে। আবার অনেকেই মনে করেন, ভারতকে হারিয়ে ফাইনালে উঠতে পারলে এবং চ্যাম্পিয়ন হতে পারলে বাংলাদেশের সুনাম বহুলাংশে বাড়বে।

হ্যান্ডবল ডিসিপ্লিনে টানা দ্বিতীয় জয় তুলে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ মহিলা দল। ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ মহিলা দল ৩৮-২৪ গোলে হারায় পাকিস্তানকে। আগামী শনিবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মালদ্বীপের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পুরুষ ও মহিলাদের কাবাডি ইভেন্টের খেলা। প্রথম দিনেই কোর্টে নামে বাংলাদেশের পুরুষ দল। প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। খেলায় বাংলাদেশ দল ২৪-১৬ পয়েন্টে হারে শ্রীলঙ্কার কাছে। শুক্রবার বাংলাদেশ দল তাদের দ্বিতীয় খেলায় মুখোমুখি হবে আফগানিস্তানের। শুক্রবার বাংলাদেশ দল তাদের দ্বিতীয় খেলায় মুখোমুখি হবে নেপালের।

এছাড়া আগের দিন শূটিং, সাঁতার, উশুতে একাধিক তামা জেতে বাংলাদেশ।

শূটিংয়ে সুরাইয়া আক্তার, জুঁই আক্তার ও উম্মে সুলতান জাকিয়াকে নিয়ে গড়া মহিলা শূটিং দল তাম্রপদক জেতে।

সাঁতারে ৪ তাম্রপদক লাভ করে বাংলাদেশ। নাইমা আক্তার, মাহফুজা আক্তার শিলা, সোনিয়া আক্তার ও নাজমা খাতুনকে নিয়ে গড়া বাংলাদেশ দল মেয়েদের ৪ গুণিতক ১০০ মিটার মিডলে রিলেতে তৃতীয় হয়। ৪ গুণিতক ১০০ মিটার মিডলে রিলের পুরুষ বিভাগেও তামা পায় বাংলাদেশ। বাংলাদেশ দলে ছিলেন জুয়েল আহমেদ, কামাল হোসেন, মাহামুদ্দিন নবি ও মাহফিজুর রহমান সাগর। ছেলেদের ১০০ মিটার ফ্রিস্টাইলে তাম্রপপদক জেতেন মাহফিজুর। পুরুষ ব্যক্তিগত ২০০ মিটার মিডলেতে তৃতীয় হন বাংলাদেশের জুয়েল রানা।

উশু থেকে ৫ তামা জেতে বাংলাদেশ। এ্যাথলেটিক্সে ৪৭.৪৪ সেকেন্ড সময় নিয়ে মেয়েদের ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে তাম্রপদক জেতে বাংলাদেশ।

এই মাত্রা পাওয়া