২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা তদন্তের নির্দেশ

কোর্ট রিপোর্টার ॥ ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগের এক মামলা তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ দ-বিধির ১২৩(ক), ১২৪(ক), ৫০০ ও ৫০১ ধারায় মামলাটি করেন মোস্তাফিজুর রহমান দুলাল নামে এক আইনজীবী। এরপর ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট ¯িœগ্ধা রানী চক্রবর্তী কোতোয়ালি থানার ওসিকে আগামী ২৮ মার্চ তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজনীতি থেকে সরানো এবং আওয়ামী লীগের রাজনীতিকে নেতৃত্ব শূন্য করে গণতন্ত্র বিরোধী সরকারকে ক্ষমতায় বসানোর জন্য ২০০৭ সালের ১ নবেম্বর আসামি মাহফুজ আনাম ডেইলি স্টার পত্রিকায় মিথ্যা এবং বিকৃত তথ্য প্রকাশ করেন- যা রাষ্ট্রদ্রোহ এবং মানহানিকর।

মামলায় আরও বলা হয়, ওই আসামির এরূপ হলুদ সাংবাদিকতা এবং তার পত্রিকায় ছাপানো মিথ্যা, বানোয়াট ও বিকৃত তথ্য স্বাধীন বাংলাদেশের রাজনীতিকে অস্থির করে। পরে ওই মিথ্যা সংবাদ প্রকাশের জন্য বর্তমান প্রধানমন্ত্রীকে মিথ্যা মামলায় জড়ানো হয়- যা এই আসামি গত ৩ ফেব্রুয়ারি এটিএন নিউজের টকশোতে ভুল স্বীকার করেছেন।

স্বীকারোক্তির ঘটনায় গত ৯ ফেব্রুয়ারি লক্ষীপুরের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৫০ কোটি টাকা মানহানির এবং খুলনার আদালতে ১০০ কোটি টাকার দুটি মানহানি মামলা করা হয়েছে।

৫০ কোটি টাকার মানহানি মামলা ॥ স্টাফ রিপোর্টার কক্সবাজার থেকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মানহানিকার সংবাদ প্রকাশের অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে এবার কক্সবাজারে ৫০ কোটি টাকার মানহানি মামলা করা হয়েছে। বৃহস্পতিবার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমদ জয় বাদী হয়ে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন। বিচারক অরুণ কান্তি পাল মামলাটি আমলে নিয়ে আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য কক্সবাজার সদর মডেল থানার ওসিকে নির্দেশ দেন। বাদীপক্ষে মামলাটি পরিচালনা করেন এ্যাডভোকেট ফখরুল ইসলাম গুন্দু।

বাদীপক্ষের এ আইনজীবী জানান, ওয়ান/ইলেভেন ও পরবর্তী সময়ে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম তার পত্রিকায় ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে তথ্য যাচাই-বাছাই না করে বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশ করেন, যা তিনি চলতি বছরের ৬ ফেব্রুয়ারি এটিএন নিউজের একটি টকশোতে অংশ নিয়ে ওই সংবাদের বিষয়ে ভুল স্বীকার করেন। ওই সংবাদে শেখ হাসিনার মানহানি হয়েছে বলে আত্মস্বীকৃত অভিযুক্ত হিসেবে জাতির কাছে প্রমাণিত হয়েছে। সে কারণে বাদী ও সংগঠনের ৫০ কোটি টাকার মানহানি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার বাদী জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমদ জয় বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ১/১১ সময়ে ডেইলি স্টার পত্রিকায় মিথ্যা সংবাদ পরিবেশন করে। ওই সংবাদে মানহানি হওয়ায় আমরা ৫০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করি। কক্সবাজার সদর মডেল থানার ওসি মোঃ আসলাম হোসেন জানান, আদালতের নির্দেশনা এখনও হাতে আসেনি। কপি পেলে নির্দেশনার আলোকে ব্যবস্থা নেয়া হবে।