১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেকর্ড গড়ে ফাইনালে বার্সিলোনা

রেকর্ড গড়ে ফাইনালে বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়েই স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের ফাইনালে নাম লিখিয়েছে বার্সিলোনা। বুধবার রাতে আসরের সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে অবশ্য জিততে পারেনি গত মৌসুমের ট্রেবলজয়ীরা। দ্বিতীয় সারির দল নিয়ে বার্সা হারতে হারতে কোন রকমে ১-১ গোলে ড্র করে ভ্যালেন্সিয়ার সঙ্গে।

এরপরও বার্সার ফাইনাল নিশ্চিত হয়েছে প্রথম লেগে ৭-০ গোলের বিশাল জয়ের সুবাদে। দুই লেগ মিলিয়ে তাই বার্সিলোনার জয়ের ব্যবধান ৮-১ গোলে। শিরোপা ধরে রাখার মিশনে ফাইনালে বার্সার প্রতিপক্ষ সেভিয়া ও সেল্টা ডি ভিগোর মধ্যকার বিজয়ী দল। ২১ অথবা ২২ মে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

প্রথম লেগে ভ্যালেন্সিয়াকে ৭-০ গোলে হারিয়ে ফাইনাল প্রায় নিশ্চিতই করে ফেলেছিল বার্সিলোনা। দ্বিতীয় লেগের ম্যাচে ভ্যালেন্সিয়ার মাঠে গিয়ে তাই জয় না পেলেও খুব বেশি ক্ষতি হয়নি কাতালানদের। প্রথম লেগে বিশাল ব্যবধানে জয় পাওয়া দ্বিতীয় লেগের ম্যাচে দলের প্রায় সব তারকা খেলোয়াড়কেই বিশ্রাম দেন বার্সা কোচ লুইস এনরিকে। মাঠে নামেননি লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজ, ইনিয়েস্তা, জেরার্ড পিকেসহ অনেকেই। তারপরও ম্যাচের প্রায় পুরোটা সময়ই বলের দখল ছিল বার্সার কাছে। মূল খেলোয়াড়দের বিশ্রামে রেখে অন্যদের পরীক্ষা-নিরীক্ষার ম্যাচে জিততে না পারলেও দারণ এক কীর্তি গড়ে বাড়ি ফিরেছে বার্সিলোনা। ভালেন্সিয়ার সঙ্গে ড্র করে স্পেনের দলগুলোর মধ্যে সর্বাধিক ম্যাচ অপরাজিত থাকার ইতিহাস গড়েছে লুইস এনরিকের দল।

পরশুরু ড্রয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে রেকর্ড টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকল বার্সিলোনা। ২০১০ সালের সেপ্টেম্বর থেকে ২০১১ সালের জানুয়ারি পর্যন্ত তৎকালীন কোচ পেপ গার্ডিওলার অধীনে টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকার আগের রেকর্ডটি গড়েছিল বার্সা। এনরিকে সেটিও ছাড়িয়ে গেলেন অসাধারণ দক্ষতায়। ন্যুক্যাম্পে বিশাল ব্যবধানে বিধ্বস্ত হওয়ায় ভালেন্সিয়ার ফাইনালে ওঠার আশা শেষ হয়ে গিয়েছিল আগেই। ফিরতি লেগের ম্যাচে তাই কিছু করার লক্ষ্যেই মাঠে নেমেছিল। এ লক্ষ্যে প্রথমার্ধেই পাল্টা আক্রমণে এগিয়ে যায় দলটি। ৩৯ মিনিটে মাঝমাঠ থেকে উড়ে আসা বল দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন আলভারো নেগ্রেডো। বার্সা গোলরক্ষক আন্দ্রে টের স্টেগান এগিয়ে এসে বল ফেরানোর চেষ্টা করলেও পারেননি। দ্বিতীয় প্রচেষ্টায় ফাঁকা জালে বল জড়ান এই স্প্যানিশ ফরোয়ার্ড। প্রথমার্ধের শেষদিকে সমতায় ফেরার সুযোগ পায় বার্সিলোনা। কিন্তু স্ট্রাইকার মুনির এল হাদ্দাদির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতির পর ‘এমএসএন’ এর আক্রমণ ঠেকানোর দুঃশ্চিন্তা না থাকায় আরও আক্রমণাত্মকও হয়ে ওঠে ভালেন্সিয়া। ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণও হতে পারত। কিন্তু ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডানিলোর ফ্রিকিক দারুণ দক্ষতায় রুখে বার্সা গোলরক্ষক। শেষদিকে বদলি হিসেবে নামার এক মিনিটের মধ্যে বার্সিলোনাকে সমতায় ফেরান ক্যামেরুনের মিডফিল্ডার উইলফ্রেড কাপটৌম। ৮৪ মিনিটে করা এই গোলেই শেষপর্যন্ত হার এড়ানোর পাশাপাশি ইতিহাস গড়ার আনন্দে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।

সেরার প্রশ্নে লিওনেল মেসির চেয়ে নিজের দলের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে এগিয়ে রাখছেন কিংবদন্তি জিনেদিন জিদান। এই দুই ফরোয়ার্ডের দ্বৈরথ ফুটবলের জন্য ভাল বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ। গত আট বছর বর্ষসেরার পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন মেসি আর রোনাল্ডো। এক সাক্ষাতকারে ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী তারকা জিদান বলেন, ক্রিশ্চিয়ানোর সম্পর্কে অনেক কিছু বলা হয়। কিন্তু হৃদয় থেকে সে একজন ভাল মানুষ। মেসি তার প্রতিদ্বন্দ্বী। আর তাদের এই প্রতিদ্বন্দ্বিতা ফুটবলের জন্য ভাল। মানুষ এটাই দেখতে চায়।