১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ৮ মার্চ থেকে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপ। একই সঙ্গে পুরুষ ও মহিলা টি২০ ক্রিকেটের এ বিশ্বকাপ লড়াই মাঠে গড়াবে। বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের সঙ্গে অংশ নেবে মহিলা ক্রিকেট দলও। তবে অধিনায়কের নাম এখনও ঘোষণা করা হয়নি।

সর্বশেষ জিম্বাবুইয়ের বিপক্ষে গত বছরের শেষদিকে অনুষ্ঠিত টি২০ সিরিজে পেসার জাহানারা আলমকে নেতৃত্ব দেয়া হয়েছিল। দীর্ঘদিন পর অধিনায়কত্ব থেকে অব্যাহতি দেয়া হয় সালমা খাতুনকে। ধারণা করা হচ্ছে এবারও জাহানারাই বিশ্বকাপে নেতৃত্ব দেবেন দলকে। ঘোষিত দলে নতুন করে কোন চমক দেখাননি নির্বাচকরা। নিয়মিত খেলা দলটিই রাখা হয়েছে। তবে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে ৫ ক্রিকেটারকে। বিশ্বকাপে ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশের মেয়েরা। এই গ্রুপে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলকে খেলতে হবে ভারত, ইংল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী দলগুলোর বিপক্ষে। ১৫ মার্চ নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে মুখোমুখি হবে সালমা-জাহানারারা। এরপর ১৭ মার্চ ইংল্যান্ড, ২০ মার্চ ওয়েস্ট ইন্ডিজ এবং ২৪ মার্চ পাকিস্তানের বিপক্ষে বাকি ম্যাচগুলোয় অবতীর্ণ হবে তারা। এর আগে ২০১৪ সালে আয়োজক হিসেবে প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপে অংশ নেয় বাংলাদেশ মহিলা ক্রিকেট দল।

টি২০ বিশ্বকাপে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ॥ জাহানারা আলম, আয়েশা রহমান শুকতারা, সালমা খাতুন, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, লতা ম-ল, পান্না ঘোষ, ফাহিমা খাতুন, রিতু মনি, শারমিন আক্তার সুপ্তা, নিগার সুলতানা, খাদিজাতুল কুবরা, শায়লা শারমিন, নাহিদা আক্তার ও সানজিদা ইসলাম।

স্ট্যান্ড বাই ॥ রুবাইয়া হায়দার, শামীমা সুলতানা, সুরাইয়া আজমিন ছন্দা, নুসহাত তাসনিয়া টুম্পা ও তাজিয়া আক্তার।

মহিলা হ্যান্ডবলের সেমিফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান সাউথ এশিয়ান (এসএ) গেমসে হ্যান্ডবল ডিসিপ্লিনে টানা দ্বিতীয় জয় তুলে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ মহিলা দল।

বৃহস্পতিবার ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ মহিলা দল ৩৮-২৪ গোলে হারায় পাকিস্তানকে। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ৬২-৫ গোলে হারিয়েছিল আফগানিস্তানকে। গুয়াহাটির সোনাপুরে অনুষ্ঠিত খেলায় শুরু থেকে প্রতিপক্ষকে চাপে রাখার চেষ্টায় ছিল বাংলাদেশ। তাতে সফলও হয় তারা। ফলে প্রথমার্ধ শেষে ১৯-১৪ গোলে এগিয়ে ছিল লাল-সবুজরা। প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও সমানতালে খেলে যায় বাংলাদেশ। তাতে দ্বিতীয়ার্ধেও খুব বেশি লড়াই করতে পারেনি পাকিস্তান। ফলে শেষপর্যন্ত জিতেই কোর্ট ছাড়ে বাংলাদেশ।

ম্যাচে বাংলাদেশের পক্ষে শিরিনা ১০, খালেদা ৬, সুমি, নিশি, ফাল্গনী ৫টি করে, ডালিয়া ৪ ও শিল্পী ৩টি করে গোল করেন। আগামী শনিবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মালদ্বীপের বিপক্ষে খেলবে বাংলাদেশ।