২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সব সমস্যা সমাধানে আশাবাদী ভারত

  • টি২০ বিশ্বকাপ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ৮ মার্চ থেকে ভারতে শুরু হতে যাচ্ছে টি২০ বিশ্বকাপ। এবারই প্রথমবারের মতো সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটের এই টুর্নামেন্টের আয়োজক তারা। কিন্তু মাত্র এক মাসেরও কম সময় বাকি থাকলেও এখন পর্যন্ত অনেক সমস্যারই সমাধান দিতে পারছে না স্বাগতিকরা। বিশ্বকাপের যতই দিন ঘনিয়ে আসছে ততই যেন টিকেট, ভেন্যু, ভিসা কিংবা নিরাপত্তা সংক্রান্ত নানান জটিলতা সৃষ্টি হচ্ছে।

তবে এ সব সমস্যার দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি অনুরাগ ঠাকুর। এ বিষয়ে এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘সব ধরনের সমস্যারই দ্রুত সমাধান করা হবে।’ তবে এখন পর্যন্ত টিকেট বিক্রি শুরু না করায় হতাশা প্রকাশ করছেন সমর্থকরা। কারণ চলতি বছরের আগস্টে অনুষ্ঠিত হতে যাওয়া রিও অলিম্পিকের টিকেট বিক্রি শুরু করে দিয়েছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে জুনে শুরু ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের টিকেটও বিক্রি করে দিয়েছে। অথচ এক মাসেরও কম সময় বাকি থাকলেও ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের টিকেট এখনও ছাড়েনি আয়োজক কর্তৃপক্ষ।’

এসব সমস্যা ছাড়াও নিরাপত্তার বিষয়টিও বেশ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তবে টি২০ বিশ্বকাপে পাকিস্তান দলকে পূর্ণ নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সম্পাদক অনুরাগ ঠাকুর। নিরাপত্তার কারণে আসন্ন টি২০ বিশ্বকাপে পাকিস্তান দল তাদের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার প্রস্তাব করেছিল। এরপরই ঠাকুর বলেন, ‘কোন দেশেরই অনিরাপদ ভাবা উচিত নয়।’ সম্ভাব্য সবচেয়ে সুন্দরভাবে এবং প্রতি দলের জন্য সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে বিসিসিআই এ বিশ্বকাপ আয়োজন করবে। এর আগেও আমরা অনেক বিশ্বকাপ ও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছি এবং আমি মনে করি না যে কোন দেশেরই এখানে অনিরাপদ ভাবা উচিত।’

ইসলামাবাদ ভারত সফরের অনুমতি না দিলে আগামী মাসে অনুষ্ঠেয় বিশ্বকাপে নিজেদের ম্যাচগুলো কোন নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার টি২০ বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ ফাফ ডু প্লেসিসের নেতৃত্বে ১৫ সদস্যের টি২০ দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। আগামী ৮ মার্চ থেকে ভারতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর। যদিও ইনজুরির কারণে বর্তমানে ক্রিকেট থেকে দূরে আছে অন্যতম পেস স্তম্ভ ডেল স্টেইন। ইনজুরি কাটিয়ে ওঠার জন্য আরও সময় লাগবে তার। এরপরও নির্ভরযোগ্য এ ডানহাতি পেসারকে দলে রেখেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)।

স্টেইন দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বশেষ ৮ টেস্টেও মাত্র ২টি খেলেছেন। আর ইংল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজেও নেই তিনি। এমনকি থাকছেন না টি২০ সিরিজেও। তবে এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে স্বল্প পরিসরের ক্রিকেট সিরিজে মাঠে দেখা যেতে পার তাকে। দলের ফাস্ট বোলার হিসেবে আরও রাখা হয়েছে কাগিসো রাবাদা ও কাইল এ্যাবোটকে। এছাড়া পেসার অলরাউন্ডার হিসেবে ঠাঁই করে নিয়েছেন ক্রিস মরিস ও ডেভিড উইস। কিন্তু দলে জায়গা হয়নি মরনে মরকেল ও এলবি মরকেল ভাইদের। দুই স্পিনার ইমরান তাহির ও এ্যারন ফাঙ্গিসোকে রেখে দল সাজানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকা টি২০ বিশ্বকাপ দল ॥ ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কাইল এ্যাবোট, হাশিম আমলা, ফারহান বেহারডিয়েন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ক্রিস মরিস, এ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা, রাইলি রুশো, ডেল স্টেইন ও ডেভিড উইস।

মেসি অনুশীলনে ফিরেছেন

স্পোর্টস রিপোর্টার ॥ কিডনিতে জমে থাকা পাথর অপসারণের পর বার্সিলোনার অনুশীলনে ফিরছেন লিওনেল মেসি। বৃহস্পতিবার বার্সিলোনার ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বার্সার অনুশীলনে ফিরেছেন মেসি। লা লিগার পরবর্তী ম্যাচ খেলা নিয়েই সে ব্যস্ত আছে।

তবে এরপরও শঙ্কা থেকেই যাচ্ছে। অনেকেই মেসির ভবিষ্যত অন্ধকার দেখছেন! কিডনির সমস্যা থেকে আপাতত মুক্তি পেয়েছেন মেসি।

নির্বাচিত সংবাদ