২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একুশের বইমেলা ॥ লেখিকারা পিছিয়ে নেই

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে একুয়া রেজিয়ার নতুন দুইটি বই। অন্যপ্রকাশ থেকে উপন্যাস ‘মনোসরণি’ এবং অনিন্দ্য থেকে গল্পের বই ‘কাকতাড়ুয়ার আকাশ’। বই দুটির প্রচ্ছদ এঁকেছেন যথাক্রমে নির্ঝর নৈঃশব্দ ও কারু তিতাস। এর আগে তার প্রকাশিত বইয়ের সংখ্যা তিনটি- ‘নগরের বিস্মৃত আঁধারে’, ‘কিছু বিষাদ হোক পাখি’, এবং ‘এই শহরে মেঘেরা একা’। সবগুলো বই প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ থেকে। বইয়ে মোট ১৪টি গল্প রয়েছে। গল্পগুলোর নাম- কাকতাড়ুয়ার আকাশ, অসিতবরণ কৃষ্ণচূড়া, পিগম্যালিয়ন এফেক্ট, বসন্ত, ভালবাসা মেঘেদের ডানায়, স্বপ্নকান্না, অনিকেত প্রতীক্ষা, আকাশ ভেঙ্গে বৃষ্টি, বৃষ্টিতে ডুবে যাই, হাবিবি, রোদ পড়ে না, গল্পহীন, নিরন্তর নৈঃশব্দে, মেঘ জমে আছে মন কোণে এবং মুক্তি। গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে অন্যপ্রকাশের প্যাভিলিয়নে মনোসরণি এবং অনিন্দ্য প্রকাশের ২৯৩-২৯৬ নম্বর স্টলে কাকতাড়ুয়ার আকাশ পাওয়া যাবে।

এবারে বইমেলায় সাবরিনা সিরাজি তিতিরের কবিতার বই ‘আলাপন’ প্রকাশিত হচ্ছে। বইমেলায় এটি তাঁর লেখা ৫ম বই! বইটি মেলায় নিয়ে আসছে নওরোজ কিতাবিস্তান। একই সঙ্গে মাসুম আজিজ বাশারের কণ্ঠে আবৃত্তি করা ‘আলাপনে’র সিডিও প্রকাশিত হয়েছে বইমেলাসহ দেশের ৭টি জেলায়। সাবরিনা সিরাজি তিতির। লিখেন আবার নিজেকে সামাজিক দায়বদ্ধতার কাজের সঙ্গেও সংশ্লিষ্ট রাখেন। এরই ফাঁকে লিখে যান। ‘নওরোজ কিতাবিস্তান’ এর ৩৯৩,৩৯৪,৩৯৫ নং স্টলে এই বইটি পাওয়া যাচ্ছে। ঢাকার বাইরে ঘরে বসে বই পেতে হলে িি.িৎড়শড়সধর.পড়স এ অর্ডার দিলেই বই পৌঁছে যাবে বাসায়!

এবারের একুশের গ্রন্থমেলায় রাজবাড়ীর সাংস্কৃতিক অঙ্গনে অতি পরিচিত নাম ও লেখক এ্যাডভোকেট দেবাহুতি চক্রবর্তীর কয়েকটি বই প্রকাশ হয়েছে । ‘ধ্রুবপদ’ প্রকাশনীর থেকে বের হওয়া তাঁর বইগুলোর মধ্যে রয়েছে সমকালীন উপন্যাস ‘তোমার খোলা হাওয়া’, প্রবন্ধ ‘এক বিচ্ছিন্ন বছরের সংলাপ’, সমকালীন গল্প ’অল্পই গল্প’ এবং ছোটদের জন্য লেখা ‘লুটোপুটি’। অন্যদিকে ভাষাশৈলী হতে প্রকাশিত হয়েছে একটি কবিতার বই’ ‘সাদামাটা’। সকল ধরনের লেখার মধ্যেই তাঁর সুনিপুণ ও সহজ উপস্থাপন ভাল লাগবে পাঠকদের। শরীরে মারণব্যাধি ক্যান্সারের উপস্থিতি নিয়েও তিনি সাবলীলভাবে লিখে যাচ্ছেন অনবরত। পুর্বে তাঁর প্রকাশিত দুটি গ্রন্থ ‘সাথে ক্যান্সার, ক্যান্সারের সাথে’ এবং ‘নানান পথের অগ্রপথিক’ পাঠক মহলে সমাদৃত হয়েছে। গ্রন্থমেলায় প্রকাশিত এই বইগুলো পাওয়া যাবে ১২৩ ও ১২৪নং স্টলে। পাশাপাশি অনলাইন বুকশপ িি.িৎড়শড়সধর.পড়স থেকে অর্ডার দিয়েও বইগুলো সংগ্রহ করা যাবে।

অমর একুশে বইমেলা ২০১৬ তে নুতন লেখিকা হাবিবা সুলতানা তাঁর গ্রন্থ ‘শূন্যতার রঙ নেই’ বইটি নিয়ে আত্মপ্রকাশ করে। চমৎকার মোড়কের এই বইটি ‘ঘাসফুল’ নামক প্রকাশনী থেকে বের হয়েছে। ‘ঘাসফুল’ প্রকাশনীর স্বত্বাধিকারী মাহাদী আনাম বলেন, ‘স্বপ্ন ভেঙে যাওয়ার বেদনা অনেকেরই থাকে- কিন্তু বেদনার কালিতে নতুন স্বপ্নের ছবি আঁকতে পারে ক’জন! পথে হাঁটলে কাঁটা ফুটবেই, রক্ত ঝরবেই। সার্থকতা তো সেটাই- যখন সেই রক্ত ব্যর্থতায় পর্যবসিত না হয়ে আগামীর জন্য দিকচিহ্ন রেখে যায়। মাস্তুল ভাঙে- তবুও পাল উড়ায় যেজন আমরা তো তাকেই ‘কবি’ বলি! তেমনই একজন সম্ভাবনাময়ী লেখিকা হাবিবা সুলতানা। শূন্যতার রঙ নেই’ বইটি সোহরাওয়ার্দী উদ্যান- ১৩৭, লিটল ম্যাগ চত্বর- ২৩ এ পাওয়া যাচ্ছে।

প্রবাসী লেখিকা লিপি হালদারের কাব্যগ্রন্থ ‘মেঘবালিকার কাব্য’। মানুষের জীবনের অসীম শূন্যতা, প্রেমের জন্য যে তৃষা, জীবনের পাওয়া না পাওয়ার যে বেদনা সঙ্গে নিরন্তন অপেক্ষা, সেই প্রতিচ্ছবিই যেন ফুটে উঠেছে, মেঘ বালিকার কাব্যগ্রন্থের প্রতিটি শব্দে। একইসঙ্গে উচ্চারিত হয়েছে দেশদ্রোহী, রাজাকারদের বিরুদ্ধে সোচ্চার শব্দচয়ন। জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে কবি তার এক কবিতায় তুলনা করেছেন বহমান নদীর মতো যা বাংলাদেশের এক অবিচ্ছেদ্য অংশ। কবির কবিতায় ফুটে উঠেছে, শিকল বন্ধ নারীর ক্লেশ, যাতনা, প্রকৃতির নানা সৌন্দর্যসহ মানব জীবনের নানা দিকের শৈল্পিক রূপের প্রকাশ। নানান বৈচিত্র্যের কবিতাগুচ্ছের এই বইটি প্রকাশ করেছে সমগ্র প্রকাশনী। একুশের বইমেলায়, স্বপ্ন ’৭১-এর স্টল ৩৭, লিটল ম্যাগাজিন চত্বর, বাংলা একাডেমি এবং সমগ্র প্রকাশনীর স্টল ৫৬৫, (সোহরাওয়ার্দী উদ্যানের কাছে), কবিতার বই, ‘মেঘ বালিকার কাব্য’ পাওয়া যাচ্ছে।

ফারজানা আফরিনের প্রথম বই ‘নারী অধিকার ও সংগ্রাম’ এবারের একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে। নিজের প্রথম প্রকাশিত গ্রন্থ বিষয়ে ফারজানা বলেন, ‘বিভিন্ন সময়ে নারীর ওপর বিভিন্ন নিগ্রহের ঘটনায় ভীষণ বিচলিত হয়েছি। যেমন বৈশাখে নারীর ওপর সংঘবদ্ধ সন্ত্রাসের ঘটনাটি। কেননা, শুধু লৈঙ্গিক কারণে কেউ বিপন্নতার শিকার হলে সমাজ এগোতে পারে না। আমি চেষ্টা করেছি, নারীর জীবনের বেশ কিছু সঙ্কটকে তুলে ধরতে। বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আনাম। বইটি পাওয়া যাচ্ছে একুশের বইমেলায় শব্দশৈলীর ৪৩৪,৪৩৫,৪৩৬ নং স্টলে।