২০ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বসাহিত্যের টুকরো খবর

বই দিয়ে মজার গেমস

কোন বিষয় নিয়ে গেমস হয়নি সেটাই প্রশ্ন। গতানুগতিক বিষয় ছাড়াও সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের গায়ে জুতা নিক্ষেপের মতো ব্যাপার নিয়ে বাজারে গেমস এসেছে। এবার সাহিত্য নিয়ে গেমস খেলবে বইপ্রেমীরা। লন্ডন থেকে সারা পৃথিবীতে ছাড়া হবে গেমসটি ১৪ ফেব্রুয়ারি।

জানা গেছে, গেমসটি কয়েক বছর আগেই বাজারে ছাড়ার উপযুক্ত হয় তবে ছাড়া হয়নি ২০১৬ সালের অপেক্ষায়। এ বছর বহু গুণী কবি-সাহিত্যিকের জন্ম মৃত্যু দিবস। তাদের স্মৃতির স্মরণে ছাড়া হবে বলেই এত অপেক্ষা।

মোট ১১টি লেভেলের খেলা হবে এটি। লেভেলগুলো অতিক্রম করলেই খেলা শেষ। আর তখন খুলে যাবে বই-ম্যাগাজিনের এক বিশাল লাইব্রেরি।

কমিক বই ডাইজেস্টার ড্রন

১৮৪২ সালে লন্ডনের সংবাদপত্রে প্রথম কার্টুন বা কমিকের সূচনা হয়। লন্ডনের সংবাদপত্রে প্রকাশিত আশির দশকের একটি বিখ্যাত কমিক সিরিয়াল ‘মাউস’ পেয়েছিল পুলিৎজার পুরস্কার। ভিজুয়াল উইটনেস, কমিক আর ডকুমেন্টারি নিয়ে শিকাগো ইউনিভার্সিটির প্রফেসর হিলারি কাট প্রকাশ করেছেন ‘ডাইজেস্টার ড্রন’ নামের বই। তিনি এই বইয়ের মাধ্যমে ইতিহাসের প্রকৃত বয়ান তুলে আনতে চেয়েছেন।

লেখক কমিক বই প্রকাশ করার কারণ উল্লেখ করেছেন এভাবে, কমিক মানুষের দৃষ্টি আকর্ষণ করে দ্রুত। তাছাড়া কমিক পৃথিবীর সব মানুষ বুঝবে। ভাষাগত কোন সমস্যা হবে না। কমিক দিয়ে ব্যঙ্গ করা যায় সহজেই। স্পেনিশ চিত্রকর ফ্রান্সিস গোইয়ার ‘দ্যা ডাইজেস্টার অব ওয়ার’ ও ‘ট্রেডিশন অব ড্রন উইটনেসিং’ থেকে নেয়া হয়েছে বেশির ভাগ কমিক চিত্র। এ চিত্রকর্মের সিরিজ দুটি ঊনবিংশ শতাব্দীতে পৃথিবীব্যাপী ঘটে যাওয়া যুদ্ধ, গণহত্যা, ধর্ষণ, অরাজকতা, গৃহযুদ্ধ, দুর্ভিক্ষ ইত্যাদির বর্ণনা দিয়েছে। ‘ডাইজেস্টার ড্রন’ বইটি থেকে পরবর্তীতে ডকুমেন্টারি ফিল্ম বানানো হবে বলে জানিয়েছেন প্রফেসর হিলারি কাট।

নিরাপত্তার চাদরে করাচী লিটারেচার ফেস্টিভেল অনুষ্ঠিত

পাকিস্তানের করাচীতে অনুষ্ঠিত হয়ে গেল তিন দিনব্যাপী করাচী লিটারেচার ফেস্টিভেল। সারা পৃথিবী থেকে আসা ২৫০ জন সাহিত্যিক অনুষ্ঠানে অংশ নেন। ব্রিটিশ হাইকমিশন এ উৎসবের আয়োজন করে।

সঙ্গীত ও চিত্রকলা প্রদর্শনীর মধ্যদিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। করাচীর একটি স্থানীয় হোটেল তখন কড়া নিরাপত্তার চাদরে। নিরাপত্তার কারণেই মূলত পাকিস্তানে বিগত বেশ কয়েক বছর কোন আন্তর্জাতিক ইভেন্ট অনুষ্ঠিত হয় না।

উৎসবে বিভিন্ন দেশের ২১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। উৎসবের উদ্যোক্তা আমিনা সাইয়িদ উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করেন।

এক পরিসংখ্যানে জানা গেছে, পাকিস্তানের প্রায় ৫৫ লাখ শিশু শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত। এ উৎসব থেকে আয় করা অর্থ থেকে এদের জন্য একটি ফান্ড করা হবে বলে জানা গেছে।