২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্যারিস চুক্তি বাস্তবায়ন বান কি মুন ২২ এপ্রিল রাষ্ট্রপ্রধানদের বৈঠক ডেকেছেন

বাংলানিউজ ॥ গত বছরের শেষদিকে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে স্বাক্ষরিত ঐতিহাসিক প্যারিস চুক্তি বা ‘প্যারিস এ্যাগ্রিমেন্ট’র ফলোআপ বৈঠক ডেকেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। আগামী ২২ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে জাতিসংঘ মহাসচিব সদস্য ১৯৬ রাষ্ট্রের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন। জার্মানির বনে অবস্থিত জাতিসংঘ জলবায়ু সংস্থার সদর দফতর থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়েছে।

এদিকে প্যারিস এ্যাগ্রিমেন্ট অনুযায়ী কার্বন নিঃসরণ কমানো ও বর্তমান শতকে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির হার যাতে দেড় শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখা যায় এবং কোনক্রমেই যাতে তা দুই শতাংশ অতিক্রম না করে সে লক্ষ্যে সচেতনতা তৈরিতে একটি ভিডিও উন্মুক্ত করেছে জাতিসংঘের সহযোগী এই সংস্থাটি। ৩০ সেকেন্ডের এই ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা হয়েছে। সংস্থার নির্বাহী পরিচালক ক্রিশ্চিয়ানা ফিগারেস ভিডিওটি উন্মুক্ত করেন।

তিনি জানান, ইউএনএফসিসি ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামের মাধ্যমে সচেতনতামূলক এই ভিডিওটি সদস্য ১৯৬ রাষ্ট্রের শত শত কোটি স্মার্টফোন, ট্যাব, প্যাড, নোটবুক ও ল্যাপটপে পৌঁছে দেয়া হবে।

সংস্থার মুখপাত্র নিক নাটালের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ ভিডিওর মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলোর জনগণের মধ্যে একটি সচেতনতা তৈরি হবে। যার মাধ্যমে রাষ্ট্রগুলোর জনগণ প্যারিস চুক্তি বাস্তবায়নে তাদের জাতীয় ও আঞ্চলিক নেতাদের উদ্বুদ্ধ করবেন।