১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল এমডিকে হাইকোর্টে তলব

  • বঙ্গবন্ধু মেডিক্যালের ডাক্তারকে ‘ভুল’ চিকিৎসার ঘটনায় তদন্ত কমিটির নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ চিকিৎসার নামে মৃত শিশুর মরদেহ আইসিইউতে আটকে রেখে টাকা আদায়ের ঘটনায় জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও ওষুধ প্রশাসন অধিদফতরের পরিচালককে তলব করেছেন হাইকোর্ট। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ এ এস এম জাকারিয়া স্বপনকে স্কয়ার হাসপাতালে ‘ভুল চিকিৎসা’ দেয়ার ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্যদিকে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগে আপীল বিভাগের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদন খারিজ করেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। বৃহস্পতিবার আপীল বিভাগ ও হাইকোর্টের বেঞ্চগুলো এ সব আদেশ প্রদান করেছেন। চিকিৎসার নামে মৃত শিশুর মরদেহ আইসিইউতে আটকে রাখার কারণে হাসপাতালের এমডি ও ওষুধ প্রশাসন অধিদফতরের পরিচালককে তলব করা হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারি তাদের প্রয়োজনীয় নথিপত্রসহ আদালতে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। স্বপ্রণোদিত হয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি এম মোয়াজ্জেম হোসেন ও বিচারপতি মোঃ বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। দু’টি জাতীয় পত্রিকায় এ সংক্রান্ত প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী এ্যাডভোকেট ইদ্রিসুর রহমান ও ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। এরপর আদালত তলবাদেশসহ রুল জারি করেন। তৌফিক ইনাম টিপু জানান, রুলে এ ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধে কেন মামলা করা হবে না এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়েছেন। আগামী ১০ দিনের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে। গত বুধবার মৃত শিশুকে ভর্তি রেখে টাকা আদায়সহ নানা অনিয়মের দায়ে অভিযান চালিয়ে র‌্যাব-২-এর ভ্রাম্যমাণ আদালত রাজধানীর ঝিগাতলার জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ মেডিক্যাল সার্ভিসেস হাসপাতালের ছয়জনকে আটক করে। একইসঙ্গে হাসপাতালটিকে তৎক্ষণাৎ সাড়ে ১১ লাখ টাকা জরিমানাও করা হয়। আদালতের নির্দেশে আটক ছয়জন হলেন, নজরুল ইসলাম, ডাঃ শরিফুজ্জামান, মোঃ কাওসার, মোছাঃ লিজা, মনতেশ ম-ল ও সুমন ম-ল। অভিযানে নেতৃত্ব দেয়া র‌্যাব-২-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন জানান, মঙ্গলবার হাসপাতালটিতে এক বছর ৪ মাসের একটি শিশু মারা গেলেও কর্তৃপক্ষ তাকে জীবিত দেখিয়ে পরিবারের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়।

ডাক্তারই ‘ভুল চিকিৎসার’ শিকার ॥ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ এএসএম জাকারিয়া স্বপনকে স্কয়ার হাসপাতালে ‘ভুল চিকিৎসা’ দেয়ার ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি এম মোয়াজ্জেম ও মোঃ বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। তদন্ত কমিটি গঠন করে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে আগামী দুই মাসের মধ্যে এই বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। আদালত এই আদেশের পাশাপাশি রুলও জারি করে। স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষ, স্বাস্থ্য অধিদফতরের মহপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, ফার্মেসি ইনচার্জ, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিভিউ খারিজ ॥ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্যানেলভুক্ত শিক্ষক নিয়োগে আপীল বিভাগের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদন খারিজ করেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। ফলে প্যানেলভুক্ত শিক্ষকদের নিয়োগের রায়ই বহাল রইল। এর আগে আপীল বিভাগ শিক্ষকদের নিয়োগ দেয়ার ব্যাপারে রায় দিয়েছিলেন। পরে ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ রিভিউ আবেদন করেন।

অগ্রাধিকার ভিত্তিতে শুনানি ॥ গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যা মামলার ডেথ রেফারেন্স অগ্রাধিকার ভিত্তিতে শুনানির উদ্যোগ নিয়েছেন হাইকোর্ট। এ মামলায় বিচারিক আদালতের নথি উচ্চ আদালতে আসার পর এমনটাই জানিয়েছেন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ। বৃহস্পতিবার সকালে তিনি জানান, ১৭ জানুয়ারি বিচারিক আদালতের নথিপত্র হাইকোর্টে আসে। এখন মামলাটি শুনানির জন্য দ্রুত পেপারবুক প্রস্তুতের নির্দেশ দেয়া হয়েছে।