১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুঃসময়ে মারিয়া শারাপোভা

  • খেলছেন না ফেড কাপের প্লে অফ, কাতার ওপেন থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছেন মাশা

স্পোর্টস রিপোর্টার ॥ ফেড কাপের শুরুটা মোটেই ভাল হয়নি রাশিয়ার। হল্যান্ডের কাছে ৩-১ ব্যবধানে হেরে যায় তারা। যে কারণে রাশিয়ার জন্য ফেড কাপের প্লে অফ ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। যা আগামী ১৬-১৭ এপ্রিলে অনুষ্ঠিত হবে। কিন্তু দুর্ভাগ্য রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভার। কেননা ব্যস্ততার কারণে ফেড কাপের প্লে অফ ম্যাচে তিনি খেলছেন না। বেলারুশের বিপক্ষে ফেড কাপের প্লে অফ ম্যাচে মারিয়া শারাপোভার না থাকার বিষয়টি মঙ্গলবার নিশ্চিত করেছে রাশিয়ান টেনিস ফেডারেশন। তার একদিন পর কাতার ওপেন থেকেও সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনি। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া কাতার ওপেন শেষ হবে ২৭ তারিখ।

টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোর বিষয়ে মারিয়া শারাপোভা বলেন, ‘দুর্ভাগ্যক্রমে চোটের কারণে আমি কাতার ওপেনে খেলতে পারছি না। টুর্নামেন্ট ভালভাবে আয়োজন করা হবে সেই প্রত্যাশাই করি। সেই সঙ্গে দোহার সব সমর্থকদের প্রতি আমার ভালবাসা রইল। আশা করি আগামী বছরেই এখানে ফিরে আসব।’ কাতারে এর আগে দুইবার খেলেছেন রাশিয়ান টেনিস তারকা। ২০০৫ সালে প্রথম পারফর্মেন্সের পর ২০০৮ সালে দ্বিতীয়বারে মতো এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেন তিনি। কাতার ওপেনে থেকে সরে দাঁড়ানোটা শারাপোভার জন্য দুঃসংবাদই বলতে হয়। কেননা ব্রিসবেন ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টের পর মৌসুমের দ্বিতীয় কোন টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াতে হলো বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকাকে।

ফেড কাপের প্লে অফ ম্যাচে রাশিয়া যখন বেলারুশের মুখোমুখি হবে তখন মারিয়া শারাপোভা থাকবেন আমেরিকায়। সে সময় ডব্লিউটিএ টুর্নামেন্ট থাকার কারণে বেলারুশের বিপক্ষে থাকছেন না বর্তমানে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ছয় নাম্বারে থাকা এই রুশ ললনা। এ বিষয়ে রাশিয়ান টেনিস ফেডারেশনের প্রধান শামিল তারপিশেভের উক্তি দিয়ে আর স্পোর্ট সংস্থা জানায়, ‘শারাপোভা নিশ্চিত যে সে খেলছে না। কারণ সে সময় সে আমেরিকায় টুর্নামেন্ট খেলে ব্যস্ত সময় পার করবে।’ বিশ্ব টেনিসের এক আলোচিত না মারিয়া শারাপোভা। পাঁচ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পেয়েছেন তিনি। টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করেছিলেন মাশা। কিন্তু পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা আর ধরে রাখতে পারেননি তিনি। বর্তমানে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচেও জায়গা নেই তার। আমেরিকান কিংবদন্তি শীর্ষস্থান ধরে রাখলেও শারাপোভা ছিটকে গেছেন ছয় নাম্বারে। পারফর্মেন্সের নিষ্প্রভতার পাশাপাশি তাকে কাবু করে রেখেছে চোটও। গত সপ্তাহে শুরু হওয়া ফেড কাপে হল্যান্ডের বিপক্ষে ম্যাচে মূলত ইনজুরির কারণেই অংশ নিতে পারেননি তিনি। যদিও তিনি এই আসর উপলক্ষে মস্কোতে উপস্থিত ছিলেন। গত বছরের মাঝামাঝি সময় থেকেই ইনজুরিতে ভুগছেন ২৮ বছর বয়সী এই টেনিস তারকা। এ জন্য বিভিন্ন টুর্নামেন্ট থেকেও তিনি তার নাম প্রত্যাহার করে নেন। পুরোপুরি সুস্থতা ফিরে না পেলেও বছরের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিয়েছিলেন পাঁচ গ্র্যান্ডসøাম জয়ের মালিক। যেখানে শুরুটা ভালভাবে করলেও শেষ পর্যন্ত হারই মানতে হয়েছে তাকে। শেষ আটে চিরপ্রতিদ্বন্দ্বী সেরেনা উইলিয়ামসের কাছে হেরে বিদায় নিতে হয়েছে। আর তারপরেই তিনি জানিয়েছেন হাতের চোটটা এখনও পুরোপুরি সেরে উঠেনি তার।

আর এই চোটের কারণে রাশিয়ান তারকা কিছুদিন কোর্ট থেকে দূরে থাকতে চেয়েছেন। বিশ্রাম করে পুরোপুরি ফিটনেস নিয়ে অলিম্পিকে অংশ নিতে চান মাশা। আর ফেড কাপের প্লে অফে না খেললেও রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত অলিম্পিকে অংশগ্রহণ করতে দারুণ আশাবাদী তিনি। কিন্তু অলিম্পিকে অংশ নিতে হলে তাকে ফেড কাপেও খেলতে হবে বলে সম্প্রতি জানিয়েছিলেন রাশিয়ান টেনিস প্রধান শামিল তারপিসচেভ। কেননা অলিম্পিকে অংশগ্রহণ করতে হলে ওই খেলোয়াড়কে অলিম্পিক চক্রের মধ্যে অন্তত তিনবার জাতীয় দলের হয়ে খেলতে হবে। যেখানে মারিয়া ২০১২ সাল থেকে এখন পর্যন্ত মাত্র দুইবার জাতীয় দলের হয়ে খেলেছেন। তাই ফেড কাপে অংশ না নিলে অলিম্পিকে খেলাটাও ঝুঁকির মধ্যে পড়ছে।

এই মাত্রা পাওয়া