২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিজ বাঁচানোর লড়াই ভারতের

  • উজ্জীবিত লঙ্কানদের চোখ জয়ে, দ্বিতীয় টি২০ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে সিরিজের প্রথম টি২০ ম্যাচেই হার। শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরে পিছিয়ে পড়েছে স্বাগতিক ভারত। আজ সিরিজের দ্বিতীয় টি২০তে ঘুরে দাঁড়ানোর লড়াই মহেন্দ্র সিং ধোনির দলের। এ ম্যাচ জিততে না পারলে সিরিজ হারাবে তারা। আসন্ন টি২০ বিশ্বকাপের আগে উভয়দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ এ সিরিজটি। উভয়দলই আসন্ন এশিয়া কাপ টি২০ টুর্নামেন্টের আগে নিজেদের শেষ প্রস্তুতিটা সেরে নেয়ার সুযোগ পেয়েছে আয়োজক দেশেই। আর এশিয়া কাপের পরই শুরু হয়ে যাবে বিশ্বকাপ টি২০। অবশ্য লঙ্কানরা টি২০ বিশ্বকাপ স্কোয়াড নিয়ে আসেনি। কিন্তু স্বাগতিক ভারতীয় দল বিশ্বকাপ স্কোয়াড নিয়েই নেমেছে। তবে প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় হেরেছে। তিন ম্যাচের টি২০ সিরিজে এবার সিরিজ বাঁচাতে হলে আজকের ম্যাচ জিততেই হবে তাদের। রাঁচিতে এ ম্যাচটি বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে।

অস্ট্রেলিয়া থেকে সম্প্রতিই দারুণ একটি সিরিজ খেলে ফিরেছে ধোনির দল। অসি ভূমিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে ৩-০ ব্যবধানে। দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য দেখিয়েছেন ব্যাটসম্যানরা। তবে ওই সিরিজটায় দুর্দান্ত খেলা বিরাট কোহলি অবশ্য এবার লঙ্কানদের বিপক্ষে নেই। সে কারণেই প্রথম ম্যাচে লঙ্কানদের আনকোরা বোলিং আক্রমণের সামনে দুমড়ে-মুচড়ে গেল ভারতীয় দল। ব্যাটিং ব্যর্থতার চরম নিদর্শন দেখিয়েছে। আর লঙ্কান বোলাররা দারুণ বোলিং করে একের পর এক সাফল্য তুলে এনেছে। শেষদিকে রবিচন্দ্রন অশ্বিন ৩১ রানের অপরাজিত ঝড়ো ইনিংস উপহার দিতে না পারলে আরও লজ্জাজনক অবস্থানে পড়তে হতো ভারতীয় দলকে। শেষ পর্যন্ত বোলিংয়ে কিছুটা ঝলক দেখালেও ১০১ রান টপকে গেছে লঙ্কানরা। প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বেশ ফুরফুরে মেজাজে আছে লঙ্কানরা। তবে এ সিরিজে কোহলিকে বিশ্রাম দিলেও তিনি এশিয়া কাপে ফিরবেন। সে সময় চলতি স্কোয়াডের একজনকে ছিটকে পড়তে হবে। অবশ্য আজকের দ্বিতীয় ম্যাচেই কিছুটা পরিবর্তন দেখা যেতে পারে ভারতীয় দলে। অস্ট্রেলিয়ার মাটিতে ফর্মের তুঙ্গে থাকা ওপেনার রোহিত শর্মা প্রথম ম্যাচে শূন্য রান করে সাজঘরে ফিরলেও তার ওপর আস্থা রাখবেন নির্বাচকরা। রোহিতের সঙ্গে হতে পারেন আজিঙ্কা রাহানে। একাদশের বাইরে চলে যেতে পারেন শিখর ধাওয়ান। রাহানে তিন ফরমেটের ক্রিকেটেই গড়পড়তায় ভাল নৈপুণ্য দেখালেও ক্ষুদ্রতম ফরমেটেধোনির কাছে ফেবারিট হতে পারেননি তিনি। প্রথম ম্যাচেও তিনি ভাল করতে পারেননি। মাত্র ৪ রানে ফিরে গেছেন। কিন্তু আজ আরেকটি সুযোগ পেতে চলেছেন রাহানে প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ভয়ানক বাজে ব্যাটিং প্রদর্শনীর জন্য। রাহানের জন্যও দারুণ সুযোগ টি২০ ফরমেটে নিজের সামর্থ্য প্রমাণের। তবে বর্তমান সমন্বয় অনুসারে উদীয়মান তারকা হারদিক পান্ডেকে বাদ রাখতে পারবে না। কারণ স্কোয়াডে আর মাত্র দু’জন পেসারই আছেন। সে কারণে পেস অলরাউন্ডার হিসেবে তাকে একাদশে প্রয়োজন হবে ভারতের।

দীর্ঘদিন পর দলে ফিরে অলরাউন্ডার যুবরাজ সিং অস্ট্রেলিয়া সফরে তেমন সুযোগ পাননি ব্যাটিংয়ের। তবে প্রথম ম্যাচে সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি যুবরাজ। মাত্র ১০ রান করেই ফিরে গেছেন। প্রথম ম্যাচে ভাল ব্যাটিং করতে পারলে হয় তো এ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষার একটি সুযোগ নিতে পারত ভারতীয় দল। কিন্তু এখন সিরিজ বাঁচানোর লড়াইয়ে সতর্কই থাকতে হবে তাদের। এ কারণে যুবরাজ এবং সুরেশ রায়না প্রথম ম্যাচে কি করেছেন সেটা নিয়ে ভাবতেও চাইবে না ভারতীয় নির্বাচকরা। কারণ এ দু’জন শুধু মিডলঅর্ডারের ভরসাই নয়, অনেক ভাল ফিনিশার হিসেবে দু’জনেরই বেশ পরিচিতিও আছে। আবার বল হাতেও দু’জন মাঝে মাঝে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম। লঙ্কান উদীয়মান কাসুন রাজিথা অভিষেক ম্যাচেই আলো ছড়িয়েছেন। এবার ইনজুরির কারণে বেশ কয়েকজন অপরিহার্য ক্রিকেটার এবং টি২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গাকে ছাড়াই ভারত সফরে এসেছে শ্রীলঙ্কা। তবে প্রথম ম্যাচে লঙ্কান পেস বোলিং স্তম্ভের অভাবটা টের পেতে দেননি রাজিথা। আরেক তরুণ পেসার দাসুন শানাকাও দারুণ বোলিং করেছেন। উভয়ে তিনটি করে উইকেট নিয়ে ধসিয়ে দিয়েছেন ভারতের ইনিংস। এছাড়া অভিজ্ঞ পেসার থিসারা পেরেরাও বেশ আটসাট বোলিং করেছেন। পেসারদের দুর্দান্ত বোলিং নৈপুণ্যেই শেষ পর্যন্ত দারুণ জয়ে ভারত সফর শুরু করেছে লঙ্কান শিবির। এবার দ্বিতীয় ম্যাচেও নিজেদের ধারাবাহিকতা রাখার চ্যালেঞ্জ। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই আজ মাঠে নামবে তারা।