১৫ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউপি ভোট কেমন হবে তা নিয়ে সংশয় রয়েছে ॥ মাহবুব

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) ভোট কেমন হবে তা নিয়ে সংশয় রয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। তিনি প্রহসনের নির্বাচন হবে জেনেও আমরা ইউপি নির্বাচনে অংশ নিচ্ছি। শুক্রবার দুপুরে ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে সাংস্কৃতিক একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাহবুবুর রহমান বলেন, উচ্চ আদালতে ‘মহাভারতের কুরুক্ষেত্র মঞ্চায়ন হচ্ছে’। অবসরে গিয়ে রায় লেখা নিয়ে সম্প্রতি বিরোধে জড়িয়েছেন সদ্য অবসরে যাওয়া আপিল বিভাগের বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক এবং প্রধান বিচারপতি এস কে সিনহা। উচ্চ আদালতে গৃহযুদ্ধ চলছে অভিযোগ করে তিনি বলেন, উচ্চ আদালত অঙ্গনে যেভাবে একে অপরের পেছনে কথা বলছে তা শোভনীয় নয়। সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন বলেছেন, বিচার বিভাগ ধ্বংসের দ্বারপ্রান্তে। তাই এটাকে সাধারণভাবে দেখার কোনো সুযোগ নেই।

মাহবুবুর রহমান বলেন, বিএনপি নির্বাচন বিমুখ দল নয় তাই আমরা নির্বাচন করব। তবে সে নির্বাচনটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কিনা তা নিয়ে আমরা সন্দিহান। কারণ অতীতের নির্বাচনে জনগণের ভোটকে কী করা হয়েছে তা সবাই জানে। ভারতের নির্বাচন কাঠামোর প্রসঙ্গ টেনে তিনি বলেন, নির্বাচনের সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) প্রধানমন্ত্রীর চেয়েও বেশি শক্তিশালী থাকেন। কিন্তু আমাদের দেশের নির্বাচন কমিশন শক্তিশালী নয়।

বিএনপির কাউন্সিল প্রসঙ্গে তিনি বলেন, ১৯ মার্চ বিএনপির জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। তবে কাউন্সিলের জন্য ভেন্যু এখনও নির্ধারিত হয়নি। খুব শিঘ্রই ভেন্যু নির্ধারিত হবে। কাউন্সিলের মাধ্যমে বিএনপিতে নতুন নেতৃত্ব আসবে। এতে প্রয়াত; রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সত্যিকার সৈনিকরাই কমিটিতে স্থান পাবেন। তারাই দেশের গণতন্ত্র রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলা করবে।